ইউক্রেনের সেনাপ্রধান বরখাস্ত হচ্ছে: প্রেসিডেন্ট জেলেনস্কির সিদ্ধান্ত

ইউক্রেনের জনপ্রিয় সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনি । ছবি : সিএনএন

বিশ্ব ডেস্ক: ইউক্রেনের জনপ্রিয় সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনিকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্টের কার্যালয়ে সোমবার এক বৈঠকে জেনারেল জালুঝনিকে তলব করেছিলেন জেলেনস্কি। সেখানে কয়েক জন সরকারি কর্মকর্তাকে সঙ্গে নিয়ে জালুঝনির সঙ্গে সংক্ষিপ্ত এক বৈঠক করেন তিনি। সেই বৈঠকেই তাকে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। বৈঠকে উপস্থিত দুটি সূত্র সিএনএনকে এ তথ্য জানিয়েছেন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবারের বৈঠকে জালুঝনিকে প্রথমে কমান্ডিং শাখা থেকে সরিয়ে অন্য কোনো শাখায় বদলির প্রস্তাব দিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট বলেছিলেন, তিনি যদি এই প্রস্তাব মেনে না নেন, সেক্ষেত্রে তাকে চাকরিচ্যুত হতে হবে। জালুঝনি এ প্রস্তাব মানতে অস্বীকৃতি জানান। এখন প্রেসিডেন্টের নির্দেশই কার্যকর হবে বলে এক কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন।

এ ব্যাপারে আনুষ্ঠানিক মন্তব্য জানতে জেলেনস্কির দফতরে যোগাযোগ করে সিএনএন, কিন্তু কেউ কথা বলতে চাননি। সূত্রের বরাতে জানা গেছে, ইউক্রেনের পরবর্তী সেনাপ্রধান হিসেবে এই মুহূর্তে দুজনকে বিবেচনা করা হচ্ছে। তাদের একজন হলেন দেশটির সামরিক বাহিনীর গোয়েন্দা বিভাগ ডিফেন্স ইন্টেলিজেন্স ডিরেক্টোরেটের প্রধান জেনারেল কিরিলো বুদানভ এবং অপরজন দেশটির স্থলবাহিনীর প্রধান জেনারেল ওলেক্সান্দার সাইরিস্কি।

মঙ্গলবার সিএনএন জেনারেল কিরিলো বুদানভের সঙ্গে যোগাযোগ করে। তিনি বলেন, ‘আমরা এখন একটি যুদ্ধের মধ্যে রয়েছি। আমার মনে হয় না এখন এসব ইস্যুতে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলা আমাদের উচিত হবে।’

জেনারেল ওলেক্সান্দর সাইরিস্কির সঙ্গেও যোগাযোগ করেছিল সিএনএন। তবে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।