ইয়েমেনে হুথি নিয়ন্ত্রিত জাহাজে আমেরিকার হামলা

একটি তেলের ট্যাঙ্কারে আগুন জ্বলছে । ছবি : সংগৃহীত অ্যামেরিকান বাহিনী হুথি নিয়ন্ত্রিত ইয়েমেনে একটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র স্থাপনায় হামলা চালিয়েছে।

বিশ্ব ডেস্ক: আমেরিকান বাহিনী হুথি নিয়ন্ত্রিত ইয়েমেনে একটি জাহাজে বিধ্বংসী ক্ষেপণাস্ত্র স্থাপনা করেছে। ক্ষেপণাস্ত্রটি শনিবার (২৭ জানুয়ারি) ভোরে হামলার জন্য প্রস্তুত রাখা হয়েছিল।

ইরান-সমর্থিত বিদ্রোহীরা এডেন উপসাগরে একটি বৃটিশ ট্যাঙ্কারে হামলার কয়েক ঘণ্টা পর তারা একই ধরণের একটি হামলার প্রস্তুতি নেয়।

বাণিজ্যিক রুটে জাহাজগুলোতে হামলার ক্ষমতা হ্রাস করার লক্ষ্যে আমেরিকান এবং বৃটিশ বাহিনী যৌথ হামলা শুরু করেছে। বিদ্রোহীরা বলেছে, গাজায় প্যালেস্টেনিয়ানদের সমর্থনে তারা এই হামলা চালায়।

ওয়াশিংটনও হুথিদের ওপর একতরফা বিমান হামলা চালিয়েছে এবং হুথিরা তাদের আক্রমণ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে।

আমেরিকান সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) জানিয়েছে, তারা শনিবার (২৭ জানুয়ারি) ভোরে হুথিদের উপর আরেকটি হামলা চালিয়েছে। সেখানে ‘রেড স’ লক্ষ্য করে জাহাজ-বিরোধী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য প্রস্তুত ছিল।

সেন্টকম এক এক্স বার্তায় বলেছে, ‘পরে হুথি বাহিনী আত্মরক্ষার্থে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে ধ্বংস করে দেয়।’

এর আগে হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, শুক্রবার (২৬ জানুয়ারি) ইয়েমেনি নৌবাহিনীর ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ব্রিটিশ তেল ট্যাঙ্কার মার্লিন লুয়ান্ডা ক্ষতিগ্রস্ত হয়েছে।

ওই ক্ষতিগ্রস্থ বাণিজ্যিক জাহাজ এমভি মার্লিন লুয়ান্ডায় থাকা বাংলাদেশিসহ ২৩ ক্রুর সবাই নিরাপদ আছেন বলে জানিয়েছে জাহাজটির পরিচালনার দায়িত্বে থাকা কর্তৃপক্ষ।