রেড সির ‘ট্রু কনফিডেন্স’ জাহাজ থেকে ২০ নাবিক উদ্ধারে ভারতের নৌবাহিনী

ট্রু কনফিডেন্স জাহাজের নাবিক উদ্ধারে ভারতীয় বিশেষ নৌ জাহাজ। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলায় ‘রেড সি’তে আক্রান্ত ‘ট্রু কনফিডেন্স’ নামের কার্গো জাহাজে থাকা ২০ জন নাবিককে সরিয়ে নেয়া হয়েছে।

রয়টার্স জানায়, ভারতের নৌবাহিনীর একটি দল বৃহস্পতিবার (৭ মার্চ) বিপর্যস্ত জাহাজটি থেকে নাবিকদের উদ্ধার করেছে বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছে ট্রু কনফিডেন্সের মালিক ও ব্যবস্থাপক কর্তৃপক্ষ।

বিবৃতিতে বলা হয়, জাহাজে থাকা ২০ জন ক্রু এবং ৩জন সশস্ত্র রক্ষীকে একটি ভারতীয় যুদ্ধজাহাজ আফ্রিকার দেশ জিবুতির একটি হাসপাতালে নিয়ে গেছে।

উল্লেখ্য যে, দক্ষিণ ইয়েমেনের এডেন বন্দর থেকে প্রায় ৫০ নটিক্যাল মাইল দূরে স্থানীয় সময় বুধবার (৬ মার্চ) হুথিদের ক্ষেপণাস্ত্র হামলায় বার্বাডোসের পতাকাবাহী ও গ্রিক মালিকানায় পরিচালিত ট্রু কনফিডেন্স কার্গো জাহাজটিতে আগুন ধরে যায় এবং এতে প্রথমবারের মতো রেড সিতে হুথিদের হামলায় তিন বেসামরিক নাগরিক নিহতের ঘটনা ঘটে।

হুথি হামলায় কার্গো জাহাজে আগুন ধরে যায় । ছবি : সংগৃহীত

ভারতীয় নৌবাহিনী উদ্ধার কার্যক্রমের কিছু প্রকাশিত হয়েছে তাতে, একটি হেলিকপ্টার কার্গো জাহাজে থাকা নাবিকদের ছোট একটি লাইফবোটের মাধ্যমে সমুদ্রে ঝাঁপিয়ে পড়ে একটি বিশেষ নৌ জাহাজে তুলছে।

ছবিগুলোতে, ওই নাবিকদের স্ট্রেচারে করে ভারতীয় নৌ জাহাজে নিয়ে যাওয়া হয় এবং পরে জিবুতির হাসপাতালে রাখা হয়।

এ সময় তাদের ব্যান্ডেজ বাঁধা শরীরের ছবিও প্রকাশ করা হয়েছে।

‘ছবিতে কার্গো জাহাজটিকে সাহায্যের জন্য পাঠানো ভারতীয় নৌবাহিনীর লাইফবোটের নিচে কয়েকজন আহতকে পড়ে থাকতে দেখা গেছে।’

হামলার শিকার জাহাজটি উদ্ধারের ব্যবস্থা করা হচ্ছে এবং এজন্য একটি উদ্ধার চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানায়, জাহাজ কর্তৃপক্ষের একজন মুখপাত্র।

উদ্ধার কাজের নিরাপত্তায় সমস্যা হতে পারে উল্লেখ করে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে রাজি হননি।

হামলায় নিহতদের মধ্যে দুজন ফিলিপিনো এবং বাকি একজন ভিয়েতনামের নাগরিক জানিয়ে জাহাজ মালিক ও ব্যবস্থাপকরা তাদের পরিবারের প্রতি ওই বিবৃতিতে সমবেদনা প্রকাশ করেছেন।

বুধবারের হুথিদের হামলায় আরও দুই ফিলিপিনো গুরুতর আহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদেকে ভিয়েতনাম সরকার বৃহস্পতিবার তাদের একজন ক্রু মারা গেছে এবং বাকি তিন নাগরিক সুস্থ রয়েছে উল্লেখ করে এ হামলার নিন্দা জানিয়েছে।

শীর্ষস্থানীয় গ্লোবাল শিপিং অ্যাসোসিয়েশন বৃহস্পতিবার ( ৭মার্চ) এক বিবৃতিতে বলেছে, ‘বেসামরিক নাবিকদের প্রাণহানি এবং আহত হওয়া সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।’

রেড সি ও এডেন উপসাগরে বণিক জাহাজের ওপর আক্রমণে নিরীহ বেসামরিক নাবিকদের জীবন রক্ষা করতে এবং এ ধরনের হুমকির অবসান ঘটাতে জরুরি ভিত্তিতে সমস্ত সংশ্লিষ্ট পক্ষকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।