ওয়াইফাই নেটওয়ার্ক শক্তিশালী ও সুরক্ষিত করতে যা করবেন

টুইট ডেস্ক : ব্রডব্যান্ড সংযোগ নিয়ে ওয়াইফাই রাউটারের মাধ্যমে স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহার করা যায়। সারাপৃথিবীতে এটি খুব জনপ্রিয় পদ্ধতি। কিন্তু এই ওয়াইফাই নেটওয়ার্ক অনেক সময় হ্যাক হয়। এছাড়াও আপনার অজান্তে অনেক সময় অনুপ্রবেশকারী পাসওয়ার্ড হ্যাক করে ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে।

আজকাল ইন্টারনেট আমাদের সকলেরই প্রতিদিনের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে দাঁড়িয়েছে। তাই অনেক বাড়িতেই আজকাল ওয়াইফাই থাকে।

এই ওয়াই-ফাইয়ের সাহায্যেই একজন ইউজার একসঙ্গে বেশ কয়েকটি ডিভাইস যেমন- ফোন, ট্যাব, ল্যাপটপ ইত্যাদিতে ইন্টারনেট চালাতে পারবেন।

সাধারণত পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত থাকে বাড়ির ওয়াইফাই নেটওয়ার্ক। কিন্তু তার পরেও যে আপনার বাড়ির ওয়াই-ফাই নেটওয়ার্ক যে একদম সুরক্ষিত থাকবে তা কিন্তু নয়।

বরং বাড়ির ওয়াই-ফাই নেটওয়ার্ক সুরক্ষিত রাখার জন্য কিছু নিয়ম মেনে চলা উচিত। এই সহজ টিপসগুলো মেনে চলতে পারলে আপনার বাড়ির ওয়াইফাই নেটওয়ার্ক সুরক্ষিত থাকবে।

কীভাবে আপনার বাড়ির ওয়াই-ফাই নেটওয়ার্ক সুরক্ষিত থাকবে তা জেনে নেওয়া যাক-

আপনার বাড়ির ওয়াই-ফাইয়ের জন্য যে ইউজার নেম এবং পাসওয়ার্ড রয়েছে সেটা মাঝে মাঝে পরিবর্তন করা জরুরি। খুব সহজ কোনও পাসওয়ার্ড রাখবেন না। একটু জটিল পাসওয়ার্ড রাখলে সহজে তা হ্যাক হবে না।

বাড়ির ওয়াইফাই রাউটার আপনি নিজে বাড়িতে না থাকলে বন্ধ করে রাখাই শ্রেয়। আর রাউটারের সফটওয়্যার আপডেট করে রাখতে হবে। বাড়ির ওয়াইফাই নেটওয়ার্কের ক্ষেত্রে ভিপিএন ব্যবহার করা ভাল। তার ফলে সহজে আপনার লোকেশন খুঁজে পাওয়া সম্ভব হবে না।

বাড়িতে কেউ এলে সহজে যেন আপনার ওয়াইফাই অ্যাকসেস করতে না পারে সেদিকে খেয়াল রাখা জরুরি। তাই পাবলিক ভিজিবিলিটি অপশন বন্ধ রাখা জরুরি। এই টিপস মেনে চললে আপনার বাড়ির ওয়াই-ফাই নেটওয়ার্ক সুরক্ষিত থাকবে।