নেপালে চীনা ভিডিও শেয়ারিং অ্যাপের ক্ষতিকর প্রভাব: টিকটক নিষিদ্ধ

টুইট ডেস্ক : নেপালে, চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক এখন নিষিদ্ধ করা হয়েছে এবং এটির ক্ষতিকর প্রভাব সামাজিক সম্প্রীতিতে তোলার চেষ্টা হচ্ছে। নেপালের তথ্য ও যোগাযোগমন্ত্রী রেখা শর্মা মূল্যায়ন করতে প্ল্যাটফর্মটির বিদ্বেষপূর্ণ কন্টেন্ট এবং সামাজিক সম্প্রীতির ক্ষতির সৃষ্টির জন্য এটির নিষিদ্ধ করেছেন। এটি নিষিদ্ধর প্রযুক্তিগত সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর করতে
টেলিকম কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

এই নিষিদ্ধ আসছে এমন এক সময়ে, যখন টিকটক বিশ্ববিদ্যালয়গুলির ভিতরে জনপ্রিয়তার শীর্ষে এবং তার ব্যবহারকারীদের সংখ্যা বাড়ছে। এই নিষিদ্ধ নেপালের স্থানীয় নেতা গগন থাপা কর্তৃক প্রশ্ন উঠানো হয়েছে, এটি মত প্রকাশের স্বাধীনতাকে খর্ব করার একটি চেষ্টা।

টিকটক এবং অন্যান্য চীনা সফটওয়্যার এবং এপ্লিকেশনগুলি নীতিগতভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ছাত্রছাত্রীদের মধ্যে জনপ্রিয় হয়েছে এবং এই প্লাটফর্মগুলি তাদের ব্যবহারকারীদের মধ্যে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে।

টিকটক পর্যায়ক্রম এবং ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশন, যা মোবাইল ডিভাইসের মাধ্যমে ব্যবহার করা হয়। এটি প্রধানত ছবি এবং শব্দমাধ্যমে ভিডিও তৈরি এবং শেয়ার করার জন্য তৈরি করা হয়েছে। এই অ্যাপটির একটি বৃহত্তর লক্ষ্য হলো ছাত্র-ছাত্রীরা এবং তাদের মধ্যে প্রিয়জনদের মাঝে কৌতুক, কৃষ্টি, গান, নাটক, ড্যান্স, ওয়ার্কআউট এবং ভিডিও সহ বিভিন্ন ধরনের নিজস্ব সারসংগ্রহ তৈরি করতে।

টিকটকের মাধ্যমে চায়না সরকার বিভিন্ন সংবেদনশীল ডেটা হাতিয়ে নিচ্ছে বলে বিভিন্ন দেশের অভিযোগ রয়েছে। তা বরাবরই নাকচ করেছে প্লাটফর্মটির মূল সংস্থা বাইটড্যান্স।

যদিও জনপ্রিয়তার দিক থেকে এখনও ফেসবুক ও ইনস্টাগ্রামের চেয়ে পিছিয়ে রয়েছে টিকটক। তবে এর তরুণ ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। টিকটক একটি প্রসারণপূর্ণ এবং জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হয়ে উঠেছে এবং বিশ্বের বিভিন্ন দেশে ব্যবহৃত হচ্ছে।

নেপালের স্থানীয় কিছু সংবাদ প্রতিবেদন থেকে জানা গেছে, গত চার বছরে টিকটক সংশ্লিষ্ট ১৬০০ টিরও বেশি সাইবার অপরাধের মামলা হয়েছে দেশটিতে।