ইউক্রেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সাইবার হামলার দাবি

প্রতীকী ছবি।

বিশ্ব ডেস্ক: ইউক্রেন মঙ্গলবার বলেছে যে, তারা রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সাইবার হামলা চালিয়েছেন। এই হামলায় দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্যবহৃত সার্ভার আক্রমণের শিকার হয়েছে। এ ফলে সামরিক ইউনিটগুলোর সাথে মন্ত্রণালয়ের যোগাযোগে অসুবিধা হয়েছে।

ইউক্রেনের জিইউআর সামরিক গোয়েন্দা ইউনিটের এক বিবৃতিতে বলা হয়েছে যে, “সাইবার হামলা ফলে রাশিয়া ফেডারেশনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন ইউনিটের মধ্যে তথ্য বিনিময় বন্ধ হয়ে গিয়েছে।” বিবৃতিতে আরো বলা হয়েছে যে, সাইবার হামলা ‘চলমান’ ছিল।

এএফপি ইউক্রেনের এমন দাবি যাচাই করতে পারেনি এবং রাশিয়ার কর্মকর্তারা কিয়েভের হ্যাকিং সংক্রান্ত তাৎক্ষণিক প্রতিক্রিয়া দিয়েনি। তবে, রুশ কর্তৃপক্ষ মঙ্গলবার ঘোষণা করেছে যে, একটি ‘প্রযুক্তিগত সমস্যার’ কারণে দেশের বেশ কয়েকটি ইন্টারনেট সাইট বন্ধ হয়ে গিয়েছে। তবে এই বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কথা উল্লেখ করা হয়নি।

রাশিয়ার ডিজিটাল উন্নয়ন মন্ত্রণালয় বলেছে যে, “সমস্যাটি ডেমেন নেম সিস্টেম সিকিউরিটি এক্সটেনশনের সাথে যুক্ত ছিল এবং মঙ্গলবার সন্ধ্যার মধ্যেই সমস্যাটির সমাধান করা হয়েছে। যদিও ‘প্রতিবন্ধকতাটি একটি নির্দিষ্ট সময়ের জন্য’ অব্যাহত থাকতে পারে।”