ইউক্রেন যুদ্ধে ট্রাম্প খুবই বিপজ্জনক: প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি

বিশ্ব ডেস্ক: আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে ডনাল্ড ট্রাম্প পুনরায় হোয়াইট হাউজে ফিরে আসার সম্ভাবনা নিয়ে উদ্বেগ জানিয়ে চলমান রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধের জন্য তাকে খুবই বিপজ্জনক ব্যক্তি হিসেবে উল্লেখ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

‘এবিসি জানায়, ট্রাম্প ২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে পারার দাবি করলে তার প্রেক্ষিতে শুক্রবার (২০ জানুয়ারি) বৃটেইনের চ্যানেল ফোরকে দেয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি এ মন্তব্য করেন।’

সরাসরি ট্রাম্পের নাম উল্লেখ করে ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, ‘ ট্রাম্প আপনি যদি ২৪ ঘন্টার মধ্যে যুদ্ধ বন্ধ করতে পারেন আমি আপনাকে ইউক্রেনের কিয়েভে আমন্ত্রণ জানাচ্ছি।’

রাশিয়ার সঙ্গে যুদ্ধ বন্ধে ট্রাম্পের ‘শান্তি পরিকল্পনায়’ ইউক্রেনের স্বার্থ সঠিকভাবে দেখা হয়নি জানিয়ে তিনি আশংকা প্রকাশ করে বলেন, ‘ট্রাম্পের আলোচনার মাধ্যমে সমাধানের ধারণা ইউক্রেনকে রাশিয়ার জন্য বড় ছাড় দিতে হতে পারে।’

রিপাবলিকান মনোনয়ন পেতে সবচেয়ে এগিয়ে থাকা সাবেক অ্যামেরিকান প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেন যুদ্ধ বন্ধে একতরফা সিদ্ধান্ত নিতে পারেন বলে উদ্বেগের কথা জানিয়েছেন যেলেনস্কি।

এ বিষয়ে তিনি বলেন, ‘ট্রাম্প নিজে থেকে সিদ্ধান্ত নিতে যাচ্ছেন; আমাকে এমনকি রাশিয়াকে ছাড়াই।’

জেলেনস্কি ট্রাম্পকে ইঙ্গিত করে আরও বলেন, ‘যুদ্ধ শেষ করার জন্য তার ধারণা যদিও এখনও কেউ শোনেননি, তবে আমাদের জনগনের পক্ষে থাকবে না এটি।

‘কিন্তু তিনি যেভাবেই হোক তার ধারণা বাস্তবায়নের জন্য কিছু করবেন এবং এটি আমাকে একটু চিন্তিত করছে।’

ইউক্রেন ও রাশিয়ার উভয় নেতার সঙ্গে তার ভাল সম্পর্কের কারণ দেখিয়ে ট্রাম্প বারবার জোর দিয়ে বলেছেন যে, তিনি প্রায় দুই বছর ধরে চলমান যুদ্ধের অবসানের জন্য আলোচনা করতে ভাল অবস্থানে আছেন।

রাশিয়ার সঙ্গে আমেরিকার ঐতিহাসিক রাজনৈতিক বৈরিতা থাকলেও ট্রাম্প তার রাজনৈতিক জীবনে অনেকবার রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের প্রশংসা করেছেন।