দেশে ফিরেই আইনশৃঙ্খলা ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিলেন ড. মুহাম্মদ ইউনূস

ফাইল ছবি

টুইট ডেস্ক: দেশে ফিরে ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, তার প্রথম কাজ হবে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনা। বিভিন্ন স্থানে হামলা বা আক্রমণের ষড়যন্ত্রের অংশ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, “এগুলো আমাদের কিছু না… আমাদের কাজ হলো সবাইকে রক্ষা করা। প্রতিটি মানুষ আমাদের ভাই, আমাদের বোন। তাদেরকে রক্ষা করা এবং শৃঙ্খলা ফিরিয়ে আনা আমাদের প্রথম কাজ।”

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করতে চলেছেন নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। আজ (৮ আগস্ট ২০২৪) সন্ধ্যা ৮টায় এই দায়িত্ব গ্রহণ করবেন তিনি, যা দেশের রাজনৈতিক অঙ্গনে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে।

এক সংবাদ ব্রিফিংয়ে ড. ইউনূস বলেন, “আমার উপরে যদি ভরসা রাখেন, আশা করি দেশের কোথাও হামলা হবে না। যদি আমার কথা না শোনেন, তাহলে আমার এখানে কোনো প্রয়োজন নাই। আমাকে বিদায় দেন, আমি আমার কাজে ব্যস্ত থাকি। আমাকে প্রয়োজন মনে করলে আপনাদের দেখাতে হবে আমার কথা আপনারা শোনেন।”

তিনি সহিংসতাকারীদের প্রতিরোধে আইন নিজেদের হাতে না তুলে নেয়ার আহ্বান জানান। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে সোপর্দ করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, যেন দু’টা টাকা দিয়ে ছাড়িয়ে দেয়া না হয়।

ড. ইউনূস তরুণদের আন্দোলনে ভূমিকার প্রশংসা করে বলেন, তাদেরকে দেশ পরিচালনায় সুযোগ দিতে হবে। আবু সাঈদের কথা উল্লেখ করে আবেগাপ্লুত হয়ে পড়েন ড. ইউনূস। তিনি বলেন, “আবু সাইদের কথা মনে পড়ছে আমাদের। তার কথা প্রতিটি মানুষের মনে গেঁথে আছে। এরপর থেকে কোনো যুবক হার মানেনি। তারা এগিয়ে গেছে।”

সরকারের প্রতি মানুষের আস্থা না থাকার কথা উল্লেখ করে ড. ইউনূস বলেন, “সরকার বলে একটা জিনিস আছে, কিন্তু আস্থা নাই। সরকারের কথা শুনলে মনে হয় ভয়ের একটা জিনিস। এটা হবার কথা নয়। সরকার মানুষকে রক্ষা করবে, মানুষের আস্থাভাজন হবে। সরকারি লোক দেখলে বলবে, ‘আমার লোক।’

বৃহস্পতিবার ফ্রান্সের প্যারিস থেকে তাকে বহনকারী উড়োজাহাজটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে।

তিন বাহিনীর প্রধান ড. ইউনূসকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন। বিমানবন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও সুশীল সমাজের কয়েকজন প্রতিনিধিকেও সেখানে দেখা গেছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের আলিঙ্গন করেন তিনি। এরপর কিছুক্ষণ বিশ্রাম নিয়ে ব্রিফিং করেন।