প্রবল বৃষ্টিতে দিল্লিতে নিহত ২, বন্ধ স্কুল, প্লাবিত বহু রাস্তা

টুইট ডেস্ক : প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। প্রতিবেশী এই দেশটির জাতীয় রাজধানীতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। বাসিন্দাদের অযথা বাইরে বের না হতে এবং বাড়িঘরের ভেতরে অবস্থান করতে বলা হয়েছে।

এছাড়া বৃষ্টি সম্পর্কিত ঘটনায় দিল্লিতে দুজনের মৃত্যু হয়েছে। শহরের বহু রাস্তা প্লাবিত হয়েছে এবং সকল স্কুল বন্ধ রাখার কথা জানানো হয়েছে। বৃহস্পতিবার (১ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারী বৃষ্টিপাত বুধবার দিল্লিকে স্থবির করে দিয়েছে। মূলত ভারী বৃর্ষণের জেরে ভারতের জাতীয় এই রাজধানীর বেশ কয়েকটি অংশে তীব্র জলাবদ্ধতা সৃষ্টি হয়।

বুধবার শহরের কিছু অংশে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে এবং মুষলধারে বৃষ্টির জেরে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) দিল্লিতে রেড অ্যালার্ট জারি করেছে।

আইএমডি শহরের বাসিন্দাদের বাড়ির ভেতরে থাকার, তাদের বাড়িগুলো সুরক্ষিত করার এবং ঘরের বাইরে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে। দিল্লির শিক্ষামন্ত্রী অতীশি বুধবার রাতে ঘোষণা করেছেন, শহরের সমস্ত স্কুল ১ আগস্ট বন্ধ থাকবে।

এদিকে মুষলধারে বৃষ্টির পর নিত্যযাত্রীরা শুধু দিল্লিতেই নয়, দিল্লি-নয়ডা এক্সপ্রেসওয়েতেও ব্যাপক যানজটের কথা জানিয়েছেন। ভারতের জাতীয় রাজধানীর মেহরাউলি-ছত্তারপুর সড়কের যাত্রীরা প্রবল বৃষ্টির কারণে দেড় ঘণ্টারও বেশি সময় ধরে রাস্তায় আটকে থাকার বিষয়ে অভিযোগ করেছেন। একইভাবে, উত্তরপ্রদেশের নয়ডা থেকে দিল্লির মুলচাঁদ পর্যন্ত ডিএনডি ফ্লাইওয়েতেও গাড়ির দীর্ঘ সারি দেখা গেছে।

এনডিটিভি বলছে, লুটিয়েন্সের দিল্লি এবং গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ এবং ফরিদাবাদের দিকে যাওয়ার রাস্তাগুলোতে ট্র্যাফিক ব্যবস্থাপনা ছিল খুবই বিশৃঙ্খল। ওল্ড রাজিন্দর নগর হাঁটু গভীর পানিতে তলিয়ে গেছে।

সেখানে ছাত্ররা দিন কয়েক আগে কোচিং ইনস্টিটিউটের বেসমেন্টে তিনজন ইউপিএসসি পরীক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদ করেন। এছাড়া কনট প্লেসে বেশ কয়েকটি শোরুম এবং রেস্তোরাঁও বন্যার সম্মুখীন হয়েছে।

গাজীপুরে খোদা কলোনির কাছে জলাবদ্ধ ড্রেনে পিছলে পড়ে ডুবে তনুজা নামে এক নারী ও তার তিন বছরের ছেলে প্রিয়াংশের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

উত্তর দিল্লির সবজি মান্ডি এলাকায় রবিন সিনেমার কাছে একটি বাড়ি ধসে একজন ব্যক্তি আহত হয়েছেন। এছাড়া বসন্ত কুঞ্জে ভারী বৃষ্টির কারণে দেয়াল ধসে এক নারী আহত হয়েছেন। নয়ডায় রাতভর ভারী বৃষ্টির কারণে বেশ কয়েকটি আন্ডারপাস প্লাবিত হয়েছে।

দুর্যোগপূর্ণ এই আবহাওয়া বিমান চলাচলেও ব্যাঘাত ঘটিয়েছে। দিল্লির অন্তত ১০টি ফ্লাইট জয়পুর এবং লখনৌতে ঘুরিয়ে দেওয়া হয়েছে। আবহাওয়ার কারণে ফ্লাইট চলাচলে আরও সম্ভাব্য বিঘ্ন ঘটতে পারে বলেও সতর্ক করেছে বিমান সংস্থাগুলো।