ইসরাইলে রকেট হামলা, নিহত ১২

টুইট ডেস্ক : ইসরাইল নিয়ন্ত্রিত গোলান মালভূমিতে একটি ফুটবল মাঠে রকেট হামলায় শিশুসহ অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনা লেবাননের প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহ’র ঘটিয়েছে বলে দাবি ইসরাইলের।

রয়টার্সের খবরে বলা হয়, শনিবার এ হামলার ঘটনা আহত হয়েছেন আরও ১৩ জন। হিজবুল্লাহকে এরইমধ্যে হুঁশিয়ারি দিয়ে তেল আবিব বলেছে, ‘চরম মূল্য দিতে হবে’।

তবে হিজবুল্লাহ’র পক্ষ থেকে এ হামলার দায় অস্বীকার করা হয়েছে। গাজায় ইসরাইলের হামলা শুরু হওয়ার পর তেল আবিবে যত হামলা হয়েছে, তার মধ্যে এই প্রথম কোনো হামলার দায় অস্বীকার করলো হিজবুল্লাহ।

যে জায়গায় এ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে, ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্যে যুদ্ধ শুরু হলে ইসরাইল সিরিয়ার কাছ থেকে ওই গোলান মালভূমি দখল করে। এটি দখলে ইসরাইলের সিদ্ধান্তকে বিশ্বের অধিকাংশ দেশই স্বীকৃতি দেয়নি।

এদিকে, ফুটবল মাঠে ক্ষেপণাস্ত্র হামলায় হিজবুল্লাহকে দায়ী করে বিবৃতিতে দিয়েছে ইসরাইল। এতে বলা হয়েছে, এ ঘটনার জন্য হিজবুল্লাহকে চরম মূল্য দিতে হবে, যা তারা কল্পনাও করছে না।

ড্রুজ সম্প্রদায়ের সঙ্গে এক ফোনকলে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এমন কথা বলেন। অন্যদিকে এক বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, ইসরাইলের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। এই হামলার সঙ্গে প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহর কোনো সম্পর্ক নেই।

ইসরাইলের অ্যাম্বুলেন্স পরিসেবা জানিয়েছে, ফুটবল মাঠে ওই ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৩ জন আহত হয়েছে। হামলার সময় ফুটবল মাঠে অনেক শিশু ও কিশোর ছোটাছুটি করছিলো।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, রকেটের আঘাতে মুহূর্তেই ওই জায়গাটি কেঁপে উঠছে। এসময় বিমান হামলার সাইরেন শোনা যায়। পরে চারপাশে ধোঁয়ায় ঢেকে যেতে দেখা যায়।

রয়টার্স এলাকাটির স্যাটেলাইট চিত্রের সাথে মিলে যাওয়া ভবন এবং রাস্তার লেআউট দিয়ে স্বাধীনভাবে অবস্থান যাচাই করেছে। ম্যাগেন ডেভিড অ্যাডম অ্যাম্বুলেন্স পরিষেবার চিকিৎসক ইদান আভশালোম বলেন, ঘাসের ওপর হতাহতের ঘটনা ঘটেছে এবং দৃশ্যটি ছিলো ভংঙ্কর।

গত বছরের অক্টোবরে ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনী সর্বাত্মক আক্রমণ শুরু করে। এরপর থেকে লেবাননের হিজবুল্লাহ সঙ্গেও সরাসরি সংঘাতে জড়িয়েছে ইসরাইলি বাহিনী।

সাম্প্রতিক সময়ে ইসরাইলের ভূখণ্ডে রকেট হামলা জোরদার করেছে হিজবুল্লাহ। পাল্টা আক্রমণে হিজবুল্লাহর স্থাপনাতেও হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী।

লেবাননে ইসরাইলি বাহিনীর হামলায় হিজবুল্লাহর চারজন সদস্য নিহত হওয়ার পর গোলান মালভূমিতে এসব হামলা চালানো হয়।