স্বতন্ত্র এমপিরা স্বতন্ত্রই থাকবেন

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ীরা আওয়ামী লীগে যোগ না দিয়ে স্বতন্ত্র হিসেবেই সংসদে থাকবেন। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমনটাই নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার রাতে গণভবনে স্বতন্ত্র এমপিদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শেষে সাংবাদিকদের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্বতন্ত্র সংসদ সদস্যরা স্বতন্ত্রই থাকবেন। তবে তারা সরকারের গঠনমূলক সমালোচনা করতে পারবেন। এ কথাটাই আমাদের সংসদ নেতা দলের সভাপতি শেখ হাসিনা পরিষ্কারভাবে বলেছেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, দ্বাদশ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের নৌকা প্রতীক ও স্বতন্ত্র প্রার্থীদের বিভিন্ন মার্কার কিছু সংঘাত, সহিংসতা ও অন্তঃকোন্দল ছিল। কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। এটা আর হতে দেয়া যাবে না। আওয়ামী লীগই থাকতে চান বলে জানিয়েছেন। ভিন্ন কোনো নামে পরিচয় দিতে গেলে তাদের আবেগ আহত হবে। নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, নারী সংরক্ষিত আসনে ব্যাপারে সংসদ নেতা শেখ হাসিনা যাদের মনোনীত করবেন তাদের প্রতি স্বতন্ত্রদের সমর্থন থাকবে, তারা সেই প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

সংসদ নেতা শেখ হাসিনার স্বতন্ত্র সংসদ সদস্যদের বৈঠক সঞ্চালনা করে সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। এতে যোগ দেন স্বতন্ত্র ৬২ জন সংসদ সদস্যই। তাদের মধ্যে ৫৮ জনই বিভিন্ন স্তরের আওয়ামী লীগ নেতা। দ্বাদশ সংসদ নির্বাচনে দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্রভাবে নির্বাচন করে জয় পেয়েছেন। নির্বাচনকে অংশগ্রহণমূলক করতে করতে এবার দলে নেতাদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে দাঁড়ানোর সুযোগ দেয় আওয়ামী লীগ।

স্বতন্ত্র এমপিরা কোন হুইপের আওতায় থাকবেন জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, চিফ হুইপ সংসদ নেতার সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেবেন।