চতুর্থ দফার অবরোধের আগেই পুড়ল ৫ যান

নিজস্ব প্রতিবেদক : বিএনপি ও জামায়াতের চতুর্থ দফায় ডাকা টানা ৪৮ ঘণ্টা অবরোধের আগের রাতে শনিবার (১১ নভেম্বর) রাজধানীতে চারটি বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। আরামবাগ, গাবতলী, গুলিস্তান এবং যাত্রাবাড়ীতে যাত্রীবাহী এসব বাসে আগুন দেয় অবরোধকারীরা। এছাড়াও গাজীপুরে একটি পিকআপ ভ্যানে আগুন দিয়েছে অবরোধ সমর্থনকারীরা।

ফায়ার সার্ভিস জানিয়েছে, রাত ৮টা ২০ মিনিটে নটর ডেম কলেজের সামনে লাল সবুজ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করা হয়। খবর পেয়ে সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

এদিকে রাত সাড়ে ৮টায় গাবতলী বাসস্ট্যান্ডের সামনে গাবতলী এক্সপ্রেস পরিবহনের (৮ নম্বর) একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধ সমর্থকরা। খবর পেয়ে কল্যাণপুর ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

রাত ৯টার দিকে গুলিস্তানে সুন্দরবন স্কয়ার মার্কেটের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়ার খবর পায় ফায়ার সার্ভিস। সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এদিকে ৯টা ২৭ মিনিটে যাত্রাবাড়ী ফলপট্টির সামনে অনাবিল পরিবহনের যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধ সমর্থকরা। খবর পেয়ে পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

অপরদিকে, গাজীপুরে একটি পিকআপ ভ্যানে আগুন দিয়েছে অবরোধ সমর্থনকারীরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। শনিবার (১১ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে জয়দেবপুরের যুগিতলায় পিকআপে আগুন দেয়ার এ ঘটনা ঘটে।

গাজীপুর ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাতে খবর আসে জয়দেবপুরের যুগিতলায় একটি পিকআপে আগুন দেয়া হয়েছে। তাৎক্ষণিকভাবে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট সেখানে পাঠানো হয়। তারা আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। ঘটনাস্থলে পুলিশও পৌঁছেছে।

সরকারের পদত্যাগের এক দফা দাবিতে রোববার থেকে সারা দেশে আবারও ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি জানান, দুদিন বিরতি দিয়ে রোববার (১২ নভেম্বর) ভোর ৬টা থেকে মঙ্গলবার (১৪ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত চতুর্থ দফায় টানা ৪৮ ঘণ্টা অবরোধ পালন করা হবে।

গত ২৯ অক্টোবর একদিনের হরতাল ও দুই দফায় ৫ দিনের অবরোধ কর্মসূচি শেষে ৮ নভেম্বর থেকে আবারও শুরু হয় বিএনপি ও জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ। সারাদেশে তৃতীয় দফায় বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শেষ হয় শুক্রবার (১০ নভেম্বর) ভোর ৬টায়।