ইউরোভিশন থেকে ইসরায়েলকে নিষিদ্ধ চান ফিনিশ আর্টিস্টরা

ইউরোভিশন ২০২৩।  ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: গাজায় যুদ্ধাপরাধের অভিযোগে ইউরোভিশন থেকে ইসরায়েলকে নিষিদ্ধ করার আহ্বান জানিয়ে একটি পিটিশনে স্বাক্ষর করেছেন ফিনল্যান্ডের ১,৪০০ এরও বেশি সংগীত শিল্পী।

যদি ইসরায়েলকে প্রতিযোগিতা থেকে বাদ দেয়া না হয়, তাহলে পাবলিক ব্রডকাস্টার ওয়াইএলইর প্রতিযোগিতা থেকে ফিনল্যান্ডকে প্রত্যাহারের দাবি জানান তারা।

প্রতিযোগিতার আয়োজক প্রতিষ্ঠান ইউরোপিয়ান ব্রডকাস্টিং ইউনিয়নের (ইবিইউ) অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে।

গত মাসে আইসল্যান্ডের সংগীত শিল্পীরাও ব্রডকাস্টার রুভের কাছেও একই ধরনের দাবি জানিয়েছিল।

পিটিশনের অন্যতম লেখক লুকাস কর্পেলাইনেন সংবাদপত্র হুফুডস্টাডসব্লেডেটকে বলেছেন, ইসরায়েলের ইউরোভিশন গানের প্রতিযোগিতায় অংশ নেয়া এর ভাবমূর্তি উজ্জ্বল করার ক্ষেত্রে বাধা।

তারা ওয়াইএলের বিরুদ্ধে দ্বৈত নীতির অভিযোগ এনে বলেছে, ‘ব্রডকাস্টারটি ২০২২ সালে প্রতিযোগিতা থেকে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার দাবি জানিয়েছিল’। তারা এখন ওয়াইএলের কাছ থেকে একইরকম প্রতিক্রিয়া আশা করছেন।

২০২২ সালে ইউক্রেইনে রাশিয়ার পূর্ণমাত্রার আগ্রাসন শুরুর একদিন পর ওয়াইএল প্রতিনিধি ভিলে ভিলিয়েন বলেছিল, মস্কোর হামলা ওয়াইএল এবং অন্যান্য ইউরোপীয় সম্প্রচারকদের প্রতিনিধিত্বকারীদের মূল্যবোধের পরিপন্থী। এর পরপরই ইবিইউ রাশিয়াকে এতে অংশ নিতে নিষিদ্ধ করে।

ভিলিয়েন বলেন, ইসরায়েল ও গাজার পরিস্থিতি ‘এক রকম নয়’।

গত মাসে ফিনল্যান্ডের ট্যাবলয়েড ইলতা-সানোমাতকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এটি ভয়াবহ। ‘তবে এটি রাশিয়া ও ইউক্রেইনের মতো আন্তরাষ্ট্রীয় আগ্রাসনের যুদ্ধ নয়।’

ইয়েলের হেড অফ কমিউনিকেশনস জেরে নুরমিনেন হুফভুডস্টাডসব্লাডেটকে বলেছেন, প্রতিষ্ঠানটি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং ইবিইউ ও অন্যান্য পাবলিক ব্রডকাস্টারের সঙ্গে কথা বলছে।

ওয়াইএলই পিটিশনের লেখকদের সঙ্গেও দেখা করার পরিকল্পনা করছে।

ডিসেম্বরে ইবিইউ একটি বিবৃতি প্রকাশ করে বলেছিল যে, ইউরোভিশন সম্প্রচারকারীদের জন্য, সরকারের জন্য নয় এবং ইযরায়েল ৫০ বছর ধরে অংশ নিয়েছে।

বিবৃতিতে বলা হয়, সদস্য সংস্থাগুলো একমত হয়েছে যে ইসরায়েলের পাবলিক ব্রডকাস্টার কান প্রতিযোগিতার সমস্ত নিয়ম মেনে চলে এবং জোর দিয়ে বলেছে যে প্রতিযোগিতাটি একটি অরাজনৈতিক ইভেন্ট।

বিবিসির পক্ষ থেকে যোগাযোগ করা হলে কান কোনো মন্তব্য করতে রাজি হননি।

‘এবারের ইউরোভিশন অনুষ্ঠিত হবে সুইডিশ শহর মালমোতে। প্রতিযোগিতায় ইউকের প্রতিনিধিত্ব করছেন পপ তারকা অলি আলেকজান্ডার।’