রিপাবলিকানরা আটকে দিয়েছে বাইডেনের ইউক্রেন সহায়তা বিল

মার্কিন কংগ্রেস ফাইল ছবি: রয়টার্স

টুইট ডেস্ক : রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত সহায়তার বিল রিপাবলিকান সিনেটরদের বাধায় কংগ্রেসে অনুমতি পায়নি।

এবিসি নিউজ জানিয়েছে; প্রেসিডেন্ট বাইডেন ৬১ বিলিয়ন ডলারের বিলটি দ্রুত অনুমোদনের জন্য স্থানীয় সময় বুধবার কংগ্রেসে তুললেও বিলটি আটকে দেন রিপাবলিকান সিনেটরা।

সহায়তা বিলটি পাস করার জন্য কমপক্ষে ৬০টি ভোটের প্রয়োজন ছিল কিন্তু ভোট পেয়েছে ৫১ টি । ফলে বিলটি আটকে থাকছে এবং এর ফলাফল এখনো অনিশ্চিত।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং হামাসকে তাদের প্রতিবেশী গণতান্ত্রিক দেশের জন্য হুমকি হিসেবে বিবেচনা করে বাইডেন অক্টোবরে যে সহায়তা প্যাকেজ ঘোষনার দাবি করেছিলেন তাতে ইসরায়েলের জন্য ১৪ বিলিয়ন ডলার ও ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলার বরাদ্ধ রাখার কথা ছিল।

কংগ্রেসের এ সিদ্ধান্তকে ‘অবাক’ করার মতো বিষয় উল্লেখ করে বাইডেন বলেন, রিপাবলিকানদের এ সিদ্ধান্ত ইউক্রেইন যুদ্ধে পুতিনের জন্য সবচেয়ে বড় উপহার। দেশের নিরাপত্তার জন্য বন্ধু দেশগুলোর নিরাপত্তার কথাও ভাবা উচিত কংগ্রেসের।

এ শীতে রাশিয়াকে চাপে রাখতে দ্রুত এ অর্থ ছাড়ের বিষয়ে কংগ্রেসকে অনুরোধ জানান তিনি। তবে রিপাবলিকানরা বাইডেনকে অভিবাসী সঙ্কটের দিকে নজর দেয়ার আহ্বান জানিয়ে এ বিল প্রত্যাখান করেছে।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমেরিকা একা চলতে পারবে না, তাই নেটো ও বন্ধু দেশগুলোর সাহায্যের সময় রিপাবলিকানদের অভিবাসী আইনের ইস্যুকে কাজে লাগানো উচিত হয়নি।

ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের দ্বন্দ্বে ইউক্রেইনের জন্য অর্থ সহায়তার অনুমোদন দিতে পারছে না কংগ্রেস। গত বছরের ফেব্রুয়ারি মাসে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেইনকে ১১০ বিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তার অনুমোদন দিয়েছে কংগ্রেস।

গত জানুয়ারি মাসে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের হারিয়ে রিপাবলিকানরা কংগ্রেসের নিয়ন্ত্রণ নেয়। তখন থেকে ইউক্রেইনে আর কোনো সহায়তার অনুমোদন হয়নি।

সম্প্রতি; কঠোর ভাষায় হোয়াইট হাউসের বাজেট ডিরেক্টরের লেখা চিঠিতে বলা হয়েছে, ততক্ষণে অনেক দেরি হয়ে যাবে ও ইউক্রেনের জন্য তহবিল ইতিমধ্যেই ফুরিয়ে যাবে। এই মুহূর্তটি পূরণ করার জন্য তহবিলের কোন জাদুকরী রাস্তা জানা নেই। আমাদের অর্থের অভাব একইসঙ্গে সময় প্রায় শেষ।

তিনি বলেন, আরও তহবিলের জোগান দিতে না পারলে শুধু যে ইউক্রেন যুদ্ধে হেরে যাবে তা নয়, বরং রাশিয়ার সামরিক বিজয়ের সম্ভাবনাও বেড়ে যাবে। আগামী বছর টেনে নিয়ে যাওয়ার মতো সমস্যা এটি নয়। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে গণতান্ত্রিক রাষ্ট্র ইউক্রেনকে যুদ্ধে সাহায্য করার সময় এখনই। কংগ্রেসের কাজ করার সময় এসেছে। কিন্তু কংগ্রেস কয়েক মাস ধরে রিপাবলিকান দ্বন্দ্বের কারণে সংকটে ভুগছে।