ডায়াবেটিস থেকে ক্যানসার, বহু জটিল রোগের সমাধান জামরুলে

টুইট ডেস্ক : জামরুল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে খনিজ পদার্থ রয়েছে কমলার তিন গুণ এবং আম, আনারস ও তরমুজের সমান। ক্যালসিয়ামের পরিমাণ লিচু ও কুলের সমান এবং আঙুরের দ্বিগুণ।

আয়রনের পরিমাণ কমলা, আঙুর, পেঁপে ও কাঁঠালের চেয়েও বেশি। যা আপনার শরীরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রোগ নির্মূল হতে পারে।

জামরুলের উচ্চ মাত্রার ফাইবার থাকে যা হজমের জন্য দারুণ উপকারী। কোষ্ঠকাঠিন্য বলতে কোনও সমস্যাই থাকে না। এর বিচি ডায়রিয়া প্রতিরোধে অনেকটা ওষুধের মতো কাজ করে।

জামরুল খাওয়ার উপকারিতা

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এতে থাকা জাম্বোসাইন! এটি এক ধরনের ক্ষারজাতীয় উপাদান। এটি শর্করাকে চিনিতে রূপান্তরিত হওয়ার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে এবং সুস্থ মানুষের দেহে ডায়াবেটিস রোগকে বাসা বাঁধতে দেয় না জামরুল।

জামরুলে রয়েছে ক্যানসার প্রতিরোধের অনেক উপাদান। তাই নিয়মিত জামরুল খেলে ক্যানসারের ঝুঁকি কমায় এবং ক্যানসার প্রতিরোধ করে। এ ছাড়া দেহের কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ কার্যকর।

অ্যাথেরোসক্লেরোসিসের ঝুঁকিও কমে আসে উল্লেখযোগ্য হারে। কার্ডিওভাসকুলারবিষয়ক জটিলতা হ্রাস পায়। হার্ট অ্যাটাক, স্ট্রোক আর করোনারি রোগের ঝুঁকিও আপনাকে দুশ্চিন্তায় রাখবে না।

জামরুলের কার্যকর ও শক্তিশালী উপাদানগুলো জীবাণু এবং ছত্রাকনাশক হিসেবে কাজ করে। গবেষণায় দেখা গেছে, ত্বকে ভাইরাস সংক্রমণ ঠেকায় এ ফল। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।