রাজশাহী-৪ আসনের সাবেক এমপি এনামুল হক কারাগারে

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী-৪ (বাগমারা) আসনের সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. এনামুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। সোমবার বিকেলে ঢাকার মেট্রোপলিট ম্যাজিষ্ট্রেট মোশাররফ হোসেন তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। তাকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করে পুলিশ।

এনামুল হকের বিরুদ্ধে রাজশাহীর বাগমারা থানায় মামলা থাকায় তার বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ প্রক্রিয়াধীন রয়েছে বলে আদালতে তদন্ত কর্মকর্তা জানান। তাই তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক। তবে আদালতে তার পক্ষে কোন আইনজীবী ছিলেন না।

এর আগে সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আদাবরের নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাবের একটি দল। পরে তাকে আদাবর থানায় হস্তান্তর করে। গত ৫ আগস্ট রাজশাহী বাগমারায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগে এনামুল হককে গ্রেপ্তার করে র‌্যাব।

গত ১০ সেপ্টেম্বর গোয়ালকান্দি ইউনিয়ন যুবদল সভাপতি মুনছুর রহমান বাদী হয়ে বাগমারা থানায় একটি মামলা দায়ের করেন। মুনছুরের বাড়ি বাগমারা উপজেলার রামরামা গ্রামে। গত ৫ আগস্ট গুলিতে আহত হয়েছিলেন তিনি। তার দায়ের করা মামলায় দুই নম্বর আসামী করা হয় সাবেক এমপি এনামুল হককে।

এনামুল হক ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-৪ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। তবে ২০২৪ সালে তিনি দলের মনোনয়ন বঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করেন। এনামুল হক বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা কমিটির সদস্য। এছাড়াও তিনি এনা গ্রুপের চেয়ারম্যান। তার গ্রামের বাড়ি বাগমারা উপজেলার মাড়িয়া ইউনিয়নে সাঁকয়া গ্রামে।