পুলিশের গুলি নিয়ে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর অবিচল মনোভাব: ভিডিও ভাইরাল

টুইট ডেস্ক: সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামালকে একটি ভিডিও দেখাচ্ছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের সদস্য ইকবাল। ভিডিওতে ইকবাল বিক্ষোভকারীদের গুলি করে হত্যার ব্যাপারে জানাচ্ছেন যে, গুলি করলে একজন মারা যায়, বাকিরা বিক্ষোভ চালিয়ে যায়।

“গুলি করে করে লাশ নামানো লাগছে স্যার। গুলি করলে মরে একটা কিংবা আহত হয় একটা। একটাই যায় স্যার, বাকিডি যায় না। এইটা হলো স্যার সবচেয়ে বড় আতঙ্কের এবং দুশ্চিন্তার বিষয়।’ এই কথার মাধ্যমে তিনি বোঝানোর চেষ্টা করছিলেন যে, বিক্ষোভকারীদের গুলি করেও রাজপথ থেকে বিতাড়িত করা যাচ্ছে না। একজন মারা গেলেও কিংবা অন্যজন গুলিবিদ্ধ হয়ে পড়ে গেলেও সাহস নিয়ে প্রতিরোধ গড়ে তুলছে বাকিরা ।”

জুলাইয়ের মাঝামাঝি থেকে আগস্টের ৪ তারিখ পর্যন্ত কোটা সংস্কার আন্দোলন চলাকালে পুলিশের গুলিতে হতাহতের ঘটনা ঘটে।

ভিডিওতে দেখা যায়, ইকবাল সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীকে গুলির শিকার বিক্ষোভকারীদের দৃশ্য দেখাচ্ছেন এবং তার অসন্তোষ প্রকাশ করছেন যে, পুলিশের গুলি করেও বিক্ষোভকারীদের দমানো যাচ্ছে না। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ভিডিওটি নির্বিকারভাবে দেখেন এবং তার চেহারায় কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি।

ভিডিওটি সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের কাঁধের পেছন থেকে মোবাইল ফোনে ধারণ করা হয়েছে। ভিডিওতে ইকবাল বলেন যে, বিক্ষোভকারীদের ওপর গুলি করেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।

এই ভিডিও প্রকাশের পরপরই নানা মহলে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এ ঘটনার তদন্ত ও পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।