সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ আজ ‘রোডমার্চ’

ফাইল ছবি

টুইট ডেস্ক: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন তাদের চার দফা দাবিতে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচি ঘোষণা করেছে। কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার (১৪ আগস্ট) বিকাল সাড়ে ৪টায় রাজধানীর শাহবাগে অবস্থান কর্মসূচি, শহীদদের স্মরণে পদযাত্রা, মোমবাতি প্রজ্জ্বলন এবং দোয়ার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) থেকে শুরু হওয়া এই ‘রেজিস্ট্যান্স উইক’ চলবে সপ্তাহব্যাপী।

মঙ্গলবার (১৩ আগস্ট) আন্দোলনের সমন্বয়ক আবু বাকের মজুমদারের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, মঙ্গলবার (১৩ আগস্ট) থেকে শুরু হওয়া এই ‘রেজিস্ট্যান্স উইক’ চলবে সপ্তাহব্যাপী।

কর্মসূচির আওতায় বুধবার সারাদেশের বিভিন্ন স্থানে জাতীয় বীরদের স্মরণে ‘রোডমার্চ’ কর্মসূচি পালিত হবে, যেখানে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন এবং দোয়া করা হবে। এই কর্মসূচির জন্য বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশের সময় ও স্থান নির্ধারণ করা হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চার দফা দাবি হলো:

বিশেষ ট্রাইব্যুনাল গঠন: ফ্যাসিবাদী কাঠামো ব্যবহার করে বর্তমান সরকার যে হত্যাযজ্ঞ চালিয়েছে, তার দ্রুত বিচার নিশ্চিত করার জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

সংখ্যালঘুদের ন্যায্য দাবি: আওয়ামী লীগ ও এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর পরিকল্পিত হত্যাকাণ্ড ও লুটপাটের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় অংশগ্রহণকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নিতে হবে।

প্রশাসন ও বিচার বিভাগের সংস্কার: যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাযজ্ঞকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদী ব্যবস্থা কায়েমের চেষ্টা করেছে, তাদের দ্রুত অপসারণ করে নতুন সরকারে নিয়োগ বাতিল করতে হবে এবং বিচারের আওতায় আনতে হবে।

সুযোগের সমতা নিশ্চিতকরণ: প্রশাসন ও বিচার বিভাগে যারা বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য দ্রুততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

এই কর্মসূচি ও দাবিগুলো দেশের শিক্ষার্থী ও সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আলোচনার সৃষ্টি করেছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন তাদের এই দাবিগুলো নিয়ে সোচ্চার থাকবেন এবং বিচার ও সমতা নিশ্চিত না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন অব্যাহত রাখবেন।