সীমিত পরিসরে ট্রেন চলাচল শুরু

টুইট ডেস্ক : কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিসংতায় চলমান কারফিউ পরিস্থিতির মধ্যে প্রায় স্বাভাবিক হয়ে আসছে জীবনযাত্রা। এ অবস্থায় ১২ দিন পর আজ থেকে সীমিত পরিসরে শুরু হয়েছে ট্রেন চলাচল।

বৃহস্পতিবার (১ আগস্ট) সকাল থেকে রাজধানীসহ আশপাশের জেলায় সীমিত পরিসরে ট্রেন চলাচল শুরু হয়েছে।

সকাল ৭টায় ঢাকা থেকে ছেড়ে দেওয়ানগঞ্জগামী এক্সপ্রেস ট্রেনটি সকাল ৮টায় জয়দেবপুর জংশনে পৌঁছায়। এরপর এই ট্রেনটি দেওয়ানগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায়। তুরাগ কমিউটার ট্রেনটি ৭টা ২০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে এসে জয়দেবপুর জংশনে পৌঁছায় ৮টা ২০ মিনিটে। এরপর এই তুরাগ কমিউটার ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ৮টা ৫৪ মিনিটে ছেড়ে যায়।

জয়দেবপুর রেলওয়ে জংশন স্টেশন মাস্টার মোঃ হানিফ আলী জানান, স্বল্প পরিসরে চালু হওয়া জয়দেবপুর জংশন দিয়ে প্রতিদিন ৪ জোড়া ট্রেন আসা-যাওয়া করবে ।

এর আগে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার শাহাদাৎ হোসেন জানান, চলমান কারফিউ শিথিলের সময় কিছু লোকাল, মেল এবং কমিউটার ট্রেন স্বল্প দূরত্বের রুটে পরিচালনা করা হবে।

তিনি আরও জানান, ‘আন্তঃনগর ট্রেন চলাচলের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি, তবে এ বিষয়ে দুই, তিন দিন পরে সিদ্ধান্ত নেওয়া হবে। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সহিংসতার মধ্যে ১৮ জুলাই বিকেল থেকে বাংলাদেশ রেলওয়ে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ করে।

এদিকে, রাজধানী ঢাকায় ফিরেছে আগের যানজট। গাড়ির সংখ্যা বেড়েছে দেশের জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে। দূরপাল্লার বাসগুলো নিয়মিত যাত্রী নিয়ে চলাচল করছে। গণপরিবহনের পাশাপাশি সব ধরনের সড়কে ব্যক্তিগত গাড়ির চলাচল বেড়েছে।

সড়কের পর স্বাভাবিক হয়েছে লঞ্চ চলাচল। ঢাকার প্রধান নদীবন্দর সদরঘাট থেকে নিয়মিত যাত্রী নিয়ে সারা দেশে লঞ্চ ছেড়ে যাচ্ছে। প্রথমে কারফিউ শিথিল থাকার সময় লঞ্চ চললেও এখন পুরোদমে লঞ্চ চলাচল শুরু হয়েছে।

শুরুতে ঢাকা থেকে চাঁদপুর, ইলিশা ও সুরেশ্বর পর্যন্ত লঞ্চ চলেছে। এখন ঢাকা থেকে বরিশাল, পটুয়াখালী ও ভোলার মতো দূরের গন্তব্যেও লঞ্চ ছেড়ে যাচ্ছে। ফিরতি পথেও ঢাকায় যাত্রী নিয়ে লঞ্চ ঘাটে ভিড়ছে।