টিকটক বিক্রির কোন পরিকল্পনা নেই: বাইটড্যান্স

প্রতীকী ছবি

টুইট ডেস্ক: টিকটকের মূল কোম্পানি বাইট ড্যান্স জানিয়েছে, তাদের টিকটকের ব্যবসা বিক্রির কোন পরিকল্পনা নেই। জনপ্রিয় এই ভিডিও অ্যাপটিকে চাপ প্রয়োগের মাধ্যমে বিক্রি করার জন্য আমেরিকা একটি আইন পাস করার পর বাইটড্যান্স তাদের এই সিদ্ধান্ত জানিয়েছে।

আমেরিকা সম্প্রতি নতুন ওই আইন পাসের পর জানায় নির্দিষ্ট সময়ের মধ্যে টিকটক তাদের ব্যবসা বিক্রি না করলে অ্যাপটিকে আমেরিকায় নিষিদ্ধ করা হবে।

বাইটড্যান্স তাদের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট টুটিয়াউ এ একটি পোস্টে বলেছে, “টিকটক বিক্রির কোন পরিকল্পনা নেই বাইটড্যান্স এর।”

এই বিষয়ে মন্তব্যের জন্য বিবিসির অনুরোধের প্রেক্ষিতে কোন প্রতিক্রিয়া জানায়নি টিকটক।

চলতি সপ্তাহের শুরুতে টিকটক জানিয়েছিল, অসাংবিধানিক আইনটিকে তারা আদালতে চ্যালেঞ্জ জানাবে।

বাইটড্যান্স তাদের ওই পোস্টে বলেছে, ‘‘বাইটড্যান্স এর টিকটক বিক্রি সংক্রান্ত বিদেশি সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনগুলো সত্য নয়।’’

আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার (২৪ এপ্রিল) টিকটক বিক্রি ও নিষেধাজ্ঞা সংক্রান্ত আইনে স্বাক্ষর করেছেন।

প্রাইভেট কোম্পানিগুলোর ওপর বেইজিংয়ের কঠোর হস্তক্ষেপ আমেরিকা ও অন্যান্য পশ্চিমা দেশের মাথাব্যথ্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। বাইটড্যান্স ও এর ডেটার ওপর চায়নার কমিউনিস্ট পার্টির অতিমাত্রায় নিয়ন্ত্রণ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা ও তার মিত্ররা।

তবে বাইটড্যান্স এর ওপর চাইনিজ সরকারের কোন রকমের নিয়ন্ত্রণ থাকার দাবিকে প্রত্যাখ্যান করেছে টিকটক।

চলতি সপ্তাহে টিকটকে প্রকাশিত একটি ভিডিও বার্তায়-এর সিইও শোউ জি চিউ বলেন, ‘আমরা আত্মবিশ্বাসী এবং আমরা আদালতে আপনার অধিকারের জন্য লড়াই চালিয়ে যাব।’

তিনি আরও বলেন, ‘তথ্য এবং সংবিধান আমাদের পক্ষে রয়েছে, নিশ্চিত থাকুন, কোন কিছুরই পরিবর্তন হবে না।’

নতুন আইনে বাইটড্যান্সকে ব্যবসা বিক্রির জন্য নয় মাস এবং সম্ভাব্য নিষেধাজ্ঞা কার্যকর করার আগে অতিরিক্ত তিন মাসের সময় দেয়া হবে।