ডিসেম্বরে আসছে আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি

অর্থ ডেস্ক : আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তি বাংলাদেশ পাচ্ছে ডিসেম্বরে। বৈশ্বিক অর্থ লগ্নিকারী এ সংস্থাটির দেয়া ছয় শর্তের মধ্যে চারটিই পূরণ করতে পারায় দ্বিতীয় কিস্তিতে ৬৮ কোটি মার্কিন ডলারের বেশি ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

তিনি বলেন, দুটো জায়গায় আমাদের কিছুটা কম সফলতা অর্জিত হয়েছে। একটা হলো- রিজার্ভের পরিমাণ যা রাখার কথা ছিলো সেটা আমরা পারিনি এবং ট্যাক্স রেভিনিউ কালেকশনের একটা লক্ষ্যমাত্রা ছিলো- তাও হয়নি। আমরা সামনে আরও কাজ করবো। আমাদের ঋণের দ্বিতীয় কিস্তি ৬৮১ মিলিয়ন ডলার আশা করছি ডিসেম্বরের বোর্ড মিটিং শেষ হলে পাবো। চলতি বছরের ১১ ডিসেম্বর আইএমএফের পরবর্তী বোর্ড মিটিং।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র বলেন, যে ধরনের অর্থনৈতিক পলিসি এই মুহূর্তে দরকার আমরা সেটাই করছি। আমরা বলেছি ডিসেম্বরের মধ্যে আমাদের লক্ষ্য পূরণে যদি পলিসি রেটে আরও কিছু কার্ট করতে হয়, আমরা সেটাও করবো।

বেশ কিছু লক্ষ্য পূরণের শর্ত দিয়ে চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করে আইএমএফ। গত ফেব্রুয়ারিতে এই ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার মার্কিন ডলার পেয়েছিল বাংলাদেশ।