ভারতের তৈরি যুদ্ধবিমান “তেজস” বিধ্বস্ত

প্রতীকী ছবি

বিশ্ব ডেস্ক: ভারতের রাজস্থানে দেশীয় প্রযুক্তিতে বানানো বিমান বাহিনীর হালকা যুদ্ধবিমান তেজোস বিধ্বস্ত হয়েছে। প্রশিক্ষণ চলাকালে বিমানটি বিধ্বস্ত হয়।

মঙ্গলবার (১২ মার্চ) এটি বিধ্বস্ত হওয়ার ঘটনায় ২৩ বছরের নিরাপত্তার রেকর্ড ভঙ্গ হল বলে জানিয়েছেন বিমান বাহিনীর এক কর্মকর্তা। ভারতের বিমানবাহিনী জানিয়েছে, বিমানটি একটি একতলা ইটের বাড়ির উপর ভেঙে পড়েছে। যুদ্ধবিমানটি ভেঙে পড়তেই তাতে আগুন লাগে।

ঘটনাস্থলের ছবি ও ভিডিওতে বাড়িটি থেকে ঘন কালো ধোঁয়া বের হতে দেখা গেছে। আরেকটি ভিডিওতে দেখা গেছে, গ্রামের এক মাঠে মাটিতে শুয়ে আছেন দুর্ঘটনাগ্রস্ত বিমানটির পাইলট।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ব সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড এই যুদ্ধ বিমান বানিয়েছে। ২০০৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিমানটির নাম দেন ‘তেজস’। সংস্কৃতে এই শব্দের মানে ‘উজ্জ্বল’। এটি এইচএএল দিয়ে তৈরি দ্বিতীয় সুপারসনিক ফাইটার জেট।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ব সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড এই যুদ্ধ বিমান বানিয়েছে। আকাশপথে যুদ্ধ কিংবা জাহাজবিরোধী অভিযান, বিভিন্ন ভূমিকায় ব্যবহার করা যায় এই যুদ্ধবিমান।