ইউক্রেনের জন্য নতুন অস্ত্র প্যাকেজ: আমেরিকার সহায়তা প্রস্তুতি

প্রতীকী ছবি

বিশ্ব ডেস্ক: আমেরিকা ইউক্রেনের জন্য একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ তৈরি করছে যার আর্থিক মূল্য প্রায় ৪০০ মিলিয়ন ডলার।

দুই আমেরিকান কর্মকর্তা মঙ্গলবার (১২ মার্চ) রয়টার্সকে জানিয়েছেন, আমেরিকা ইউক্রেনের জন্য একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ প্রস্তুত করছে। কিয়েভের জন্য অতিরিক্ত তহবিল কংগ্রেসে রিপাবলিকান নেতারা আটকে দেয়ার কয়েক মাসের মধ্যে প্রথম এ জাতীয় পদক্ষেপ নিল আমেরিকা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তারা জানান, মঙ্গলবারের পর এ বিষয়ে বিস্তারিত ঘোষণা আসতে পারে।

এক কর্মকর্তা জানিয়েছে, সাম্প্রতিক ক্রয়ের জন্য পেন্টাগনকে ফেরত দেয়া ক্রেডিট থেকে এই প্যাকেজের তহবিল দেয়া হবে।

আমেরিকান সেনাবাহিনী ইউক্রেনে পাঠানো বিপুল পরিমাণ যুদ্ধাস্ত্র ও যানবাহন কিনছে।

সর্বশেষ ২০২৩ সালের ডিসেম্বরে ইউক্রেনের অস্ত্রের স্টক প্রায় শূন্যে নেমে এসেছিল।

যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি এবং রিপাবলিকান কট্টরপন্থীদের তহবিলের বিরোধিতার পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউজ আরও সামরিক সহায়তা পাঠানোর উপায় খুঁজতে ঝাঁপিয়ে পড়েছে।

আমেরিকান কর্মকর্তারা ২০২২ সালে রাশিয়ার প্রায় ২৮৫ বিলিয়ন ডলারের সম্পদ বাজেয়াপ্ত করা এবং ইউক্রেনের অস্ত্রের জন্য অর্থ দিতে এই বাজেয়াপ্ত অর্থ ব্যবহার করার বিকল্পও খতিয়ে দেখেছেন।

পোল্যান্ডের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী মঙ্গলবার (১২ মার্চ) হোয়াইট হাউজে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইউক্রেনের প্রতি সমর্থন বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করার পর এই ঘোষণা আসতে যাচ্ছে।

ডেমোক্র্যাট বাইডেন ২০২২ সালে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের পর থেকে ইউক্রেনকে সামরিক সহায়তার পক্ষে সমর্থন দিয়ে আসছেন। অন্যদিকে ৫ নভেম্বর আমেরিকার নির্বাচনে তার সম্ভাব্য রিপাবলিকান প্রতিপক্ষ, সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অবস্থান সম্পূর্ণ বিপরীত।

ট্রাম্পের মিত্র রিপাবলিকান হাউজ অফ রেপ্রেজেন্টেটিভস স্পিকার মাইক জনসন এখন পর্যন্ত ইউক্রেনের জন্য আরও ৬০ বিলিয়ন ডলার বরাদ্দের একটি বিলের ওপর ভোটাভুটি করতে অস্বীকৃতি জানিয়েছেন।

‘প্রস্তাবটি ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত সেনেটে পাস হয়েছে। হাউজের রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় সদস্যরাই বলেছেন, চেম্বারের রিপাবলিকান নেতারা ভোটাভুটির অনুমতি দিলে এটি পাস হবে।’

আমেরিকার গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তারা মঙ্গলবার ইউক্রেনের জন্য অতিরিক্ত সামরিক সহায়তা অনুমোদনের জন্য হাউজ অফ রেপ্রেজেন্টেটিভের সদস্যদের চাপ দিয়েছেন। তারা বলেছেন যে, এটি রাশিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য কিয়েভের শক্তি বাড়িয়ে তোলার পাশাপাশি চায়নাকে আগ্রাসী হতে নিরুৎসাহিত করবে।

ড্যানিশ ডিফেন্স মিনিস্ট্রি মঙ্গলবার (১২ মার্চ) এক বিবৃতিতে জানিয়েছে, ডেনমার্ক ইউক্রেনকে সিজার আর্টিলারি সিস্টেম এবং গোলাবারুদসহ একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ সরবরাহ করবে। যার আর্থিক মূল্য প্রায় ২.৩ বিলিয়ন ড্যানিশ ক্রাউন বা ৩৩৬.৬ মিলিয়ন ডলার।

চার কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, ইউক্রেনে সামরিক চালান সরবরাহের জন্য একটি তহবিলে নতুন করে পাঁচ বিলিয়ন ইউরো বা ৫.৪৬ বিলিয়ন ডলার দেয়ার বিষয়ে একমত হতে যাচ্ছে ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলো।