ফের বিটকয়েনের রেকর্ড ছুঁয়েছে ৬৪ হাজার ডলারে

টুইট ডেস্ক : কয়েনডেস্কের বরাতে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আরটি জানিয়েছে, বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে এই ভার্চুয়াল মুদ্রার দাম ৬৪ হাজার ডলারের মাইলফলক অতিক্রম করেছে।

তবে রাশিয়ার স্থানীয় সময় রাত ১২টা নাগাদ এই ভার্চুয়াল মুদ্রাটির দাম অনেকটা কমে ঠেকে ৬২ হাজার ডলারের কাছাকাছি। তবে টানা ৫ দিন ধরে ভার্চুয়াল মুদ্রাটির দাম বাড়ছে।

ক্রিপ্টোকারেন্সির দামের ট্র্যাক করার জন্য গত ১০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড বা ইটিএফের মাধ্যমে বিটকয়েনে বিনিয়োগের অনুমোদন দেয়।

ফলে বিনিয়োগকারীরা এখন থেকে প্রথাগত বিনিয়োগ মাধ্যমে বিটকয়েনে বিনিয়োগ করতে পারবেন। এতে বিটকয়েনের দাম এখন পর্যন্ত বেড়েছে প্রায় ৪০ শতাংশ।

ক্রিপ্টো প্ল্যাটফর্ম কয়েনগিকোর বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সব বিটকয়েনের দাম এই মাসে দুই বছরের মধ্যে প্রথমবারের মতো ২ ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে।

এর আগে ২০২১ সালের নভেম্বরে বিশ্ববাজারে বিটকয়েনের দাম সর্বকালের সর্বোচ্চ ৬৮ হাজার ৯৮২ দশমিক ২০ ডলারে পৌঁছেছিল। এর পরে বিন্যান্সের প্রতিষ্ঠাতা চ্যাংপেং ঝাও-এর বিরুদ্ধে অপরাধের অভিযোগ ও চীনের অর্থনৈতিক দুর্দশার উদ্বেগের মধ্যে গত জুলাইয়ে ভার্চুয়াল মুদ্রাটির দাম প্রায় ২৯ হাজার ডলারে নামে।

প্রসঙ্গত, ইটিএফ একধরনের বিনিয়োগ, যা সহজেই স্টক মার্কেটে লেনদেন করা যায়। একটি নির্দিষ্ট স্টক, পণ্য বা সিকিউরিটিসের সরাসরি মালিকানার পরিবর্তে বিনিয়োগকারীরা ইটিএফ কিনতে এবং ধরে রাখতে পারেন।

যা আবার সম্পদমূল্যের গতিবিধি পর্যবেক্ষণ করে। ইটিএফ বিটকয়েনের দাম পর্যবেক্ষণ করবে, এতে যারা বিটকয়েনের দাম সম্পর্কে অনুমান করতে চায়, তারা বিটকয়েনের মালিকানা ছাড়াই তা করতে পারে।