তলে তলে আওয়ামী লীগের প্রার্থীও চুড়ান্ত

আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি থাকছে না ধরে নিয়ে পুরোদমে নির্বাচনী প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

শান্তি শিছিল-সমাবেশের নামে রাজপথে সতর্ক পাহারায় থাকলেও ভেতরে-ভেতরে প্রার্থী বাছাই ও নির্বাচনী ইশতেহার তৈরির কাজ শেষ পর্যায়ে। আর দুটি দল প্রচার কৌশল প্রণয়নের কাজ করছে। এছাড়াও দলের মনোনয়নের জন্য তালিকাও চুড়ান্ত করেছেন দলীয় প্রধান শেখ হাসিনা।

বৃহস্পতিবার রাতে আওয়ামী লীগের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম কার্যনির্বাহী সংসদের বৈঠক বসছে গণভবনে। ওই বৈঠক থেকে আনুষ্ঠানিক নির্বাচন যাত্রা শুরু হতে যাচ্ছে। বৈঠকের আলোচ্যসূচিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ‘জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি’ গঠনের বিষয়টি রয়েছে। এটি নির্বাচনকালীন সর্বোচ্চ কর্তৃপক্ষ হিসেবে কাজ করে থাকে।

এ ছাড়া নির্বাচন প্রস্তুতিতে কিছু উপকমিটি গঠনের বিষয়ও পরিকল্পনায় রয়েছে। প্রতিবারই ভোটের আগে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয় নির্বাহী কমিটির বৈঠকে।

তফসিল ঘোষণার পর নির্বাচনী কার্যক্রম পরিচালনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা তেজগাঁও এলাকায় ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বসবেন। গত জুনে তেজগাঁওয়ে ট্রাক টার্মিনালের পাশের এই কার্যালয় চালু করা হয়।

ক্ষমতাসীন দলটির নেতারা বলছেন, কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত গ্রেপ্তার অভিযান শুরুর পর বিএনপি অনেকটা ঘরে ঢুকে গেছে। এই পরিস্থিতিতে আওয়ামী লীগ দেশজুড়ে নির্বাচনী হাওয়া আনার পরিকল্পনা নিয়েছে।

বরাবরই জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান হন দলের সভাপতি শেখ হাসিনা। সর্বশেষ তিনটি নির্বাচনে কো-চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন প্রয়াত এইচ টি ইমাম। এবার এই পদে নতুন কে আসছেন এই নিয়ে দলে আলোচনা চলছে।

জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্যসচিব হন দলের সাধারণ সম্পাদক। দলের উপদেষ্টা পরিষদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকেরা এই কমিটির সদস্য থাকেন।

এদিকে, নির্বাচন কমিশন তফসিল ঘোষণার পরই দলের আগ্রহীদের মধ্যে ফরম বিক্রি শুরু করবে আওয়ামী লীগ। এবার ফরমের দাম ৫০ হাজার টাকা ধরার প্রস্তাব করা হয়েছে। এত দিন তা ছিল ৩০ হাজার টাকা। আজ কার্যনির্বাহী সংসদের বৈঠকে ফরমের মূল্য নির্ধারণ হতে পারে বলে জানা গেছে।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র বলছে, আগামী নির্বাচনে দলের মনোনয়নের একটি সংক্ষিপ্ত তালিকা দলীয় প্রধান শেখ হাসিনা করেছেন। চূড়ান্ত যাচাই-বাছাই করা হবে মনোনয়ন বোর্ডের বৈঠকে। তবে এবার অন্তত ১০০ মন্ত্রী-সংসদ সদস্য বাদ পড়তে পারেন বলে আলোচনা আছে।