ইসরায়েলের হামলায় রাফাহতে নিহত ২৮

রাফাহতে ইসরায়েলের হামলায় বিধ্বস্ত একটি ভবনে এর বাসিন্দারা । ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: রাফাহতে অভিযান খুব কাছাকাছি, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর এমন ইঙ্গিতের পরপর রাফাহতে ইসরায়েলি বাহিনীর করা হামলায় অন্তত ২৮ জন প্যালেস্টেনিয়ান নিহত হয়েছেন।

এক স্বাস্থ্য কর্মকর্তা ও এপির সংবাদকে জানায়, শনিবার (১০ ফেব্রুয়ারি) সারারাত ধরে রাফাহ এর আবাসিক ভবনগুলোতে হওয়া ইসরায়েলের বিমান হামলায় অন্তত ২৮ বাসিন্দা নিহত হন। তারা নিহতদের মরদেহ হাসপাতালে আসতে দেখেছেন বলে তারা জানিয়েছেন।

হামলায় ১০ শিশুসহ তিন পরিবারের বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন। নিহত শিশুদের মধ্যে ৩ মাস বয়সী একটি শিশুও ছিল।

এই হামলা হওয়ার কয়েক ঘণ্টা আগে নেতানিয়াহু জানান, রাফাহতে বিমান হামলার পাশাপাশি স্থল হামলা শুরুর প্রস্তুতি নিতে সেনাবাহিনীকে রাফাহতে থাকা অসংখ্য বাস্তুচ্যুত প্যালেস্টেনিয়ানকে বিতাড়িত করার নির্দেশ দিয়েছেন তিনি।

নেতানিয়াহু এই সময় হামলার স্থান তবা সময়ের ব্যাপারে বিস্তারিত কিছু না বললেও রাফাহতে থাকা গাজার ২.৩ মিলিয়ন বাস্তুচ্যুত প্যালেস্টেনিয়ানের মধ্যে আতঙ্ক তৈরি করেছে।

নেতানিয়াহু বলেছেন, হামাসের ওপর তার সম্পূর্ণ বিজয় নিশ্চিত করতে গোষ্ঠীটির চারটি ব্যাটেলিয়নের হাত থেকে রাফাহকে মুক্ত করার কোন বিকল্প নেই।

রাফাহতে অভিযান পরিচালনা করলে বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হবে বলে ইসরায়েলকে সতর্ক করেছে বিভিন্ন মানবাধিকার সংস্থা সহ ওয়াশিংটন ও অন্যান্য মিত্র রাষ্ট্রগুলো। এদিকে বেসামরিকদের ওপর এই অভিযানের প্রভাব ও ফলাফল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

জাতিসংঘের হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্স এর রিলিফ প্রধান মার্টিন গ্রিফিথ শনিবার বলেন, ‘‘তারা কোথায় যাবে? তারা কীভাবে নিরাপদ থাকবে?’’

একই সময়ে গাজা ও খান ইউনিসে ইসরায়েলি বাহিনী ও হামাসের মধ্রে তীব্র যুদ্ধ চলছে। ইসরায়েলি বাহিনী এখনও খান ইউনিসে বিমান ও স্থল হামলা চালাচ্ছে।