পাকিস্তানের নির্বাচন: ম্যাথিউ মিলারের প্রেস বিবৃতি

বিশ্ব ডেস্ক: পাকিস্তানে নির্বাচন ফলাফল ঘোষনার আগমূহুর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট অফ স্টেটের মুখপাত্র ম্যাথিউ মিলারের প্রেস বিবৃতিতে সেখানে মত প্রকাশের স্বাধীনতা এবং সমাবেশের উপর বিধিনিষেধের নিন্দা জানিয়েছেন। পাশাপাশি পাকিস্তানের নির্বাচনে ঐতিহাসিক অংশগ্রহণ এবং জনগণের ইচ্ছার প্রতিফলন বলে বিবৃতিতে উল্লেখ করেছেন।

মত প্রকাশের স্বাধীনতা এবং সমাবেশের উপর বিধিনিষেধের নিন্দা ।
পাকিস্তানের নির্বাচনে ঐতিহাসিক অংশগ্রহণ এবং জনগণের ইচ্ছার প্রতিফলন।
নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপের হস্তক্ষেপ বা জালিয়াতির দাবি সম্পূর্ণরূপে তদন্ত করা উচিত।
মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ স্বার্থকে এগিয়ে নিতে রাজনৈতিক দল নির্বিশেষে পরবর্তী পাকিস্তান সরকারের সাথে কাজ করতে প্রস্তুত।

শুক্রবার (৯ ফেব্রুয়ারী) ম্যাথিউ মিলারের প্রেস বিবৃতি হুবুহু তুলে ধরা হল। ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের নির্বাচনে ভোট দিয়ে লক্ষ লক্ষ পাকিস্তানি তাদের কণ্ঠস্বর শোনায়, যেখানে রেকর্ড সংখ্যক পাকিস্তানি মহিলা, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর সদস্য এবং তরুণ নিবন্ধিত ছিলেন। পাকিস্তানের গণতান্ত্রিক ও নির্বাচনী প্রতিষ্ঠান রক্ষা ও সমুন্নত রাখার জন্য আমরা পাকিস্তানি নির্বাচন কর্মী, সুশীল সমাজ, সাংবাদিক এবং নির্বাচন পর্যবেক্ষকদের প্রশংসা করি। আমরা এখন সময়োপযোগী, সম্পূর্ণ ফলাফলের জন্য অপেক্ষা করছি যা পাকিস্তানি জনগণের ইচ্ছাকে প্রতিফলিত করে।

আমরা বিশ্বস্ত আন্তর্জাতিক এবং স্থানীয় নির্বাচন পর্যবেক্ষকদের সাথে তাদের মূল্যায়নে যোগ দিই যে, এই নির্বাচনগুলি মত প্রকাশের স্বাধীনতা, সমিতি এবং শান্তিপূর্ণ সমাবেশের উপর অযাচিত বিধিনিষেধ অন্তর্ভুক্ত করে। আমরা নির্বাচনী সহিংসতা, গণমাধ্যম কর্মীদের উপর হামলা সহ মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতার প্রয়োগের উপর বিধিনিষেধ এবং ইন্টারনেট ও টেলিযোগাযোগ পরিষেবাগুলিতে প্রবেশের বিধিনিষেধের নিন্দা জানাই এবং নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপের অভিযোগ নিয়ে উদ্বিগ্ন। হস্তক্ষেপ বা জালিয়াতির দাবি সম্পূর্ণরূপে তদন্ত করা উচিত।

মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের যৌথ স্বার্থকে এগিয়ে নিতে রাজনৈতিক দল নির্বিশেষে পরবর্তী পাকিস্তান সরকারের সাথে কাজ করতে প্রস্তুত। আমরা বাণিজ্য ও বিনিয়োগের মাধ্যমে পাকিস্তানের অর্থনীতিকে সমর্থন করে আমাদের অংশীদারিত্বকে আরও জোরদার করার জন্য উন্মুখ। আমরা পাকিস্তানকে তার গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করতে, মার্কিন-পাকিস্তান গ্রিন অ্যালায়েন্স ফ্রেমওয়ার্কের মাধ্যমে জড়িত, জনগণের মধ্যে সম্পর্ক বিস্তৃত করতে এবং মত প্রকাশের স্বাধীনতা সহ মানবাধিকারের প্রচার অব্যাহত রাখব। আমরা আমাদের নিরাপত্তা সহযোগিতা জোরদার করতে এবং নিরাপত্তা ও নিরাপত্তার পরিবেশ তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ যা পাকিস্তানি জনগণকে তাদের প্রাপ্য শান্তি,