৩ দিনে মিয়ানমার জান্তা সরকারের ৩২৭ বিজিপি বাংলাদেশে

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর নবনিযুক্ত মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।

বিশ্ব ডেস্ক: মিয়ানমার থেকে বুধবার নতুন করে ৬৩ জন বর্ডার গার্ড পুলিশ বা বিজিপি সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ নিয়ে মিয়ানমার থেকে ৩২৭ জন নিরাপত্তা রক্ষী বাংলাদেশে পালিয়ে আসল।

বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবির রামু জোনের সেক্ট কমান্ডার মেহেদি হাসান এই তথ্য নিশ্চিত করেছেন।

সম্প্রতি আরাকান আর্মি ও অন্য সশস্ত্র গোষ্ঠীগুলোর সাথে মিয়ানমারের বাহিনীর লড়াই তীব্র হয়ে ওঠার পর সেদেশের নিরাপত্তা বাহিনীর অনেকেই পালিয়ে ভারতে ও বাংলাদেশে আশ্রয় নিচ্ছে। গত তিনদিন বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুর পযর্ন্ত বাংলাদেশে ৩২৭ জন সীমান্ত রক্ষী পালিয়ে এসেছে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী মন্তব্য করেছেন, ‘মানবিক কারণে ও আন্তর্জাতিক সুসম্পর্ক বজায় রাখার খাতিরে গত তিন দিনে আড়াইশোর বেশি মিয়ানমার নাগরিককে বাংলাদেশ আশ্রয় দিয়েছে।’

মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা ব্যক্তিদের বিষয়ে বিজিবি মহাপরিচালক বলেছেন, “মানবিক কারণে, আন্তর্জাতিক রীতির কারণে ও সুসম্পর্ক রাখার কারণে আমরা তাদেরকে আশ্রয় দিয়েছি’’।

মিয়ানমারে জান্তা সরকারের সেনা সদস্যদের সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীগুলোর চলমান সংঘর্ষের মাঝে বুধবার বিজিবি প্রধান সীমান্তবর্তী বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু ও ঘুমধুম এলাকা পরিদর্শন করেন।

এরপর বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে চলমান পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে তিনি কথা বলেন তিনি।