হুথিদের ৩০টির বেশি লক্ষ্যবস্তুতে আমেরিকা বৃটেনসহ কয়েকটি দেশের যৌথ হামলা

একটি F/A-18 ফ্লাইট। ছবি : সংগৃহীত

বিশ্ব ডেস্ক: আমেরিকা ও বৃটেন এবং আরও কয়েকটি দেশের সহায়তায় ইয়েমেনের ১৩টি স্থানে ৩০টির বেশি হুথি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে বলে এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে। হামলার জন্য এয়ারক্রাফট ক্যারিয়ার থেকে পাঠানো হয় যুদ্ধবিমানগুলো।

যৌথ বিবৃতিতে শনিবার (৩ ফেব্রুয়ারি) জানানো হয়,আমেরিকা, বৃটেন, অস্ট্রেলিয়া, বাহরাইন, ক্যানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও নিউ জিল্যান্ডের দেয়া বিবৃতিতে বলা হয়, “হুতিদের মাটির নিচের অস্ত্রের গুদাম, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ও লঞ্চার, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও রাডার লক্ষ্য করে আজকের হামলা চালানো হয়েছে।’’

হুতির পক্ষ হতে জানানো হয়, আমেরিকা ও বৃটেন রাজধানী সানাসহ ইয়েমেনের একাধিক প্রদেশে হামলা চালিয়েছে।

হামলার অংশ হিসেবে আমেরিকা দুটি ডেস্ট্রয়ার টমাহক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে এক আমেরিকান কর্মকর্তা সিএনএনকে জানিয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এক ড্রোন হামলায় তিন আমেরিকান সেনা নিহত ও ৪০ জনেরও বেশি আহত হওয়ার বিষয়ে ‘বহু-স্তরীয়’ প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দেয়ার পরে বিভিন্ন লক্ষবস্তুতে এসব হামলা চালানো হচ্ছে।

তেহরানের সঙ্গে আঞ্চলিক যুদ্ধ এড়াতে আমেরিকা সরাসরি ইরানকে টার্গেট করেনি। তার বদলে এ অঞ্চলে তাদের সবচেয়ে শক্তিশালী মিলিশিয়া গ্রুপগুলোর ওপর হামলা চালাচ্ছে।

‘সিএনএন জানিয়েছে, এটি ইরানের নেতৃত্বের কাছে বার্তা প্রেরণের একটি পরোক্ষ উপায়। তবে ইরান এসব গোষ্ঠীকে অর্থ, অস্ত্র ও রসদ সরবরাহ করলেও দেশটির নেতৃত্ব তাদের সরাসরি নিয়ন্ত্রণ করে না।’

ইয়েমেনের ওপর হামলা ইরাক ও সিরিয়ার হামলা থেকে আলাদা করেই দেখা হচ্ছে। রেড সিতে আন্তর্জাতিক শিপিং লেন এবং আমেরিকান যুদ্ধজাহাজে চলমান হুথি হামলার প্রতিক্রিয়া হিসেবে এই হামলা চালানো হলেও উভয় হামলাই মধ্যপ্রাচ্যে ইরান সমর্থিত গোষ্ঠীগুলোকে টার্গেট করে করা।