নাশকতাকারীদের ধরিয়ে দিলে পুরস্কার দেবে পুলিশ

টুইট ডেস্ক : পেট্রোল বোমা দিয়ে নাশকতা সৃষ্টিকারীদের ধরিয়ে দিতে পারলে ২০ হাজার টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। সোমবার (৬ নভেম্বর) রাজধানীতে পেট্রোল পাম্প মালিক সমিতির সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

অগ্নিসন্ত্রাস রোধে বোতলে খোলা তেল বিক্রি বন্ধে পেট্রোল পাম্প মালিকদের নির্দেশনাও দেন ডিএমপি কমিশনার।

এদিকে, রাজধানীর কুর্মিটোলায় র‍্যাব সদরদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানিয়েছেন, রাজধানীর নয়াপল্টনে নাশকতার প্রস্তুতি নিয়েই গত ২৮ অক্টোবর মহাসমাবেশে বিএনপির নেতাকর্মীরা অংশ নিয়েছিলেন।

প্রধান বিচারপতির বাসভবনে হামলা এবং বাসে আগুন দেয়ার ঘটনায় দুজনকে গ্রেফতারের পর র‍্যাবের জিজ্ঞাসাবাদে এমন তথ্য দিয়েছে তারা।

খন্দকার আল মঈন বলেন, এলাকায় মামলা আছে, নাশকতা কিংবা ভাঙচুর করার অভিজ্ঞতা আছে এমন লোকদের খুঁজে খুঁজে নিয়ে আসা হয়েছিল ২৮ অক্টোবরের সমাবেশে।

তিনি বলেন, প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও ভাঙচুরে অংশ নেয়া একজনকে গ্রেফতার করেছে র‌্যাব। তার নাম আলি হোসেন। এ ছাড়া গাজীপুরের শ্রীপুরে গাড়িতে অগ্নিসংযোগ ও ঢাকা-ময়মনসিংহ সড়কে অগ্নিসংযোগসহ বিভিন্ন সহিংসতা ও নাশকতার অন্যতম প্রধান আসামি আমিনুল ইসলাম সরকারকে গাজীপুর থেকে গ্রেফতার করা হয়েছে।

দেশের পোশাক খাতকে অস্থিতিশীল করে নিজেদের স্বার্থ হাসিলের জন্য একটি গোষ্ঠী উসকানি দিচ্ছে বলেও জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক।

রাজধানীতে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। পরদিন ২৯ অক্টোবর হরতাল পালন করে বিএনপি। এরপর ৩১ অক্টোবর থেকে সারা দেশে তিন দিনের অবরোধ কর্মসূচি শেষ হয় ২ নভেম্বর। হরতাল ও অবরোধ চলাকালে সারা দেশে অ্যাম্বুলেন্সসহ যাত্রীবাহী বেশ কিছু যাত্রীবাস ও পণ্যবাহী গাড়িতে ভাঙচুর চালায় ও আগুন দেয় অবরোধকারীরা।

এরপর সরকারবিরোধী আন্দোলনে নিহতদের স্মরণে গত শুক্রবার (৩ নভেম্বর) সারা দেশে দোয়া মাহফিল করে বিএনপি। শনিবার বিরতি দিয়ে রবি ও সোমবার (৫ ও ৬ নভেম্বর) দেশব্যাপী ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ পালন করছে দলটি।

এতে গত দুই দিনে রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, বগুড়া, চট্টগ্রাম, গাজীপুরসহ দেশের বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুর এবং আগুন, পুলিশের ওপর হামলাসহ নানা ধরনের নাশকতার খবর পাওয়া গেছে।