ইয়েমেনে চতুর্থবারের মতো হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে

হুথি যোদ্ধা এবং উপজাতিরা ১৪ জানুয়ারী, ইয়েমেনের সানার কাছে হুথি-চালিত সামরিক সাইটগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের হামলার বিরুদ্ধে একটি সমাবেশ করে।

বিশ্ব ডেস্ক : ইয়েমেনে হুথি অবস্থান লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য চতুর্থবারের মতো হামলা চালিয়েছে। হুথি নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এ কথা জানিয়েছে।

অপরদিকে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে চলাচলকারী জাহাজে হামলা অব্যাহত রাখার অঙ্গীকার করে ‘রেড সি’তে তাদের টহল ও নজরদারী বাড়িয়েছে । হুথিরা কয়েক সপ্তাহ ধরেই রেড সিতে চলাচলকারী বিভিন্ন বাণিজ্যিক জাহাজে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে।

হুথি রাষ্ট্রীয় গণমাধ্যম দাবি করেছে যে, ইয়েমেনে মার্কিন হামলায় পাঁচটি এলাকা লক্ষ্যবস্তু করা হয়েছে, সেগুলো হল-হোদেইদাহ, তাইজ, ধামার, বায়দা এবং সাদা, সানা-সাবা প্রেস এজেন্সি।

হুথিদের ‘আল মাসরিয়া’ টিভিতে তাদের এক সামরিক কর্মকর্তা বলেছে, আমেরিকা ও ব্রিটেন যে ধরনের আগ্রাসনই চালাক না কেন দখলকৃত ফিলিস্তিনী বন্দর লক্ষ্য করে চলাচলকারী ইসরায়েলী জাহাজে আমাদের হামলা অব্যাহত থাকবে।

আল মাসরিয়া ও হুথি বার্তা সংস্থা ‘সাবা ডট নেটে’র খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বন্দরনগরী হোদেইদা ও তায়েজ শহরসহ হুথি লক্ষ্যবস্তুতে চতুর্থবারের মতো হামলা চালিয়েছে।

এদিকে সিবিএস ও সিএনএনসহ মার্কিন সংবাদ মাধ্যমও ইয়েমেনে হুথি লক্ষ্যবস্তুতে হামলা চালানোর কথা স্বীকার করেছে।

উল্লেখ্য যে, গাজায় ইসরায়েলের অব্যাহত আগ্রাসনের প্রতিবাদে, ইরান সমর্থিত হুথিরা লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাতে শুরু করে গত অক্টোবর থেকে।

এদিকে গত বৃহস্পতিবার (১ জানুয়ারি) আমেরিকা ও বৃটেইন যৌথভাবে ইয়েমেনে হুথিদের নিয়ন্ত্রিত প্রায় ৩০ টি স্থাপনায় হামলা চালিয়ে তাদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন উৎক্ষেপণ ব্যবস্থা, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার র‍্যাডার, কমান্ড অ্যান্ড কন্ট্রোল নোড ধ্বংস করে।