বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে যুক্তরাষ্ট্র: পিটার হাস

নিজস্ব প্রতিবেদক : দ্বিপাক্ষিক স্বার্থ এগিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস। বুধবার পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।

পিটার হাস বলেন, আমি আমাদের পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতে আগামী মাসগুলোতে খুব ঘনিষ্ঠভাবে কাজ করার অপেক্ষায় রয়েছি। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের প্রসঙ্গ তুলে তিনি বলেন, এই সাক্ষাৎ যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে কথা বলার একটি সুযোগ।

পিটার হাস আরও বলেন, আজ আমাদের প্রাথমিক সৌজন্য সাক্ষাৎ হয়েছে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে, জলবায়ু এবং ব্যবসার সুযোগ সম্প্রসারণের মত বিষয় নিয়ে এবং রোহিঙ্গা সংকটের মত পারস্পরিক গুরুত্বপূর্ণ ক্ষেত্রে কীভাবে আমরা একসঙ্গে কাজ করতে পারি, তা নিয়ে আলোচনা করেছি,’ বলেন পিটার হাস।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন হাছান মাহমুদ। মন্ত্রিসভার শপথের পর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন দূতের এটাই প্রথম সাক্ষাৎ।

পিটার হাস জানান, বৈঠকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে। আপনাদের নতুন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দেখা করার সুযোগ আজ পেয়েছি, যাকে আমি আগের দায়িত্ব থেকেই চিনি।