ক্যানসার নির্মূলে সক্ষম ‘ইমিউন সেল’ আবিষ্কার

টুইট ডেস্ক: মানবদেহে নতুন একটি কোষ আবিষ্কার করেছেন গবেষকরা। কোষটিকে ‘ইমিউন সেল’ তথা রোগ প্রতিরোধী কোষ বলে ডাকা হচ্ছে। কোষটি সাধারণত অ্যালার্জি ও অন্যান্য রোগের বিরুদ্ধে প্রতিরোধমূলক কর্মকাণ্ডের জন্য পরিচিত হলেও, ক্যানসারের বিরুদ্ধেও লড়াই করতে সক্ষম বলে দাবি গবেষকদের।

প্রাথমিক গবেষণার পর গবেষকরা বলছেন, হিউম্যান টাইপ ২ ইনেট লিমফোইড সেলস বা আইএলসি২এস নামের কোষটি মানবদেহের বাইরে বৃদ্ধি করা যায় এবং ব্যাপক মাত্রায় প্রয়োগের মাধ্যমে শক্ত টিউমার ও ব্ল্যাড ক্যানসারের মতো শত্রু কোষকে নির্মূল করা যায়। ইঁদুরের ওপর পরীক্ষা-নিরীক্ষা করে এমন তথ্য পেয়েছেন গবেষকরা।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক চিকিৎসা বিষয়ক গবেষণা সংস্থা সিটি অব হোপের একদল গবেষক গুরুত্বপূর্ণ আবিষ্কারটি করেছেন। তাদের গবেষণার ফলাফল চলতি সপ্তাহে বিশ্বের প্রথম সারির বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘সেল’-এ প্রকাশিত হয়েছে। এই আবিষ্কারের ফলে ইমিউনোথেরাপি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির চিকিৎসায় উল্লেখযোগ্য অগ্রগতির আশা দেখছেন গবেষকরা।

সিটি অব হোপের হেমাটোলজি অ্যান্ড হেমাটোপয়েটিক সেল ট্রান্সপ্লান্টেশন বিভাগের অধ্যাপক ও গবেষণার সিনিয়র লেখক জিয়ানহুয়া ইউ বলেন, ‘সিটি অব হোপের গবেষণা দল মানবদেহে আইএলসি২ কোষ চিহ্নিত করেছে। কোষ পরিবারের নতুন সদস্য এই কোষটি যেকোনো ধরনের ক্যানসার নির্মূলে সক্ষম। যার মধ্যে রক্তের ক্যানসার ও শক্ত টিউমার রয়েছে।’

তিনি আরও বলেন, ‘ভবিষ্যতে এই কোষ উৎপাদন, ফ্রিজে সংরক্ষণ ও প্রয়োজনমতো রোগীর দেহে প্রয়োগ করা যাবে। টি-সেলভিত্তিক থেরাপি যেমন সিএআর টি সেল যেখানে রোগীর নিজস্ব কোষ ব্যবহারের প্রয়োজন হয়, তবে আইএলসি২এস কোষের ক্ষেত্রে এমনটি প্রয়োজন হবে না। এই কোষ শারীরিকভাবে সুস্থ যে কোনো দাতার কাছ থেকে সংগ্রহ করা যাবে।’