রাজশাহী-১ ও ৬ আসনে নির্বাচন বাতিলের দাবি স্বতন্ত্র প্রার্থীদের

নিজস্ব প্রতিবেদক : ভোট কারচুপির অভিযোগ তুলে ফল বাতিল ও পুন:নির্বাচনের দাবি জানিয়েছেন রাজশাহী-১ ও রাজশাহী-৬ আসনের পরাজিত দুই স্বতন্ত্র প্রার্থী। বুধবার দুপুরে রাজশাহীতে সংবাদ সম্মেলন করে এ দাবি জানানো হয়। এ নিয়ে নির্বাচন কমিশনে লিখিত আবেদন করবেন বলেও জানান তারা।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নে আয়োজিত সংবাদ সম্মেলনে রাজশাহী-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হক অভিযোগ করেন, নির্বাচনের দিন সকাল থেকে পরিবেশ ও ভোটগ্রহন সুষ্ঠু হলেও বেলা ১২টার পর থেকে প্রশাসন নিষ্ক্রিয় ভূমিকা পালক করে এবং নৌকার প্রার্থীর পক্ষে কাজ করে। ফলে ভোটে ব্যাপক অনিয়ম হয়েছে। আমি সন্তুষ্ট নয়; আমি মনে করি নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে। নির্বাচনে নৌকার প্রার্থী কালো টাকা ব্যবহার করেছেন।

তিনি আরও বলেন, নির্বাচনের পরে আমাদের কর্মীদের একের পর এক মারধরসহ বাড়ি-ঘরে হামলা ও পুড়ানো হয়েছে। আমার কর্মীরা অনেকে এখন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ তুলে রায়হান বলেন, যারা ভোটের কাজে নিয়োজিত ছিলেন পোলিং অফিসার থেকে শুরু করে প্রিজাইডিং অফিসার সবার আচরণ পক্ষপাতিত্ব মূলক ছিলো। আমি যখন বিভিন্ন কেন্দ্রে যায় তখন দেখেছি কক্ষ বন্ধ রেখে তারা কাজ করছিলো। আমি তাদের প্রশ্ন করলে তারা কোনো সদুত্তর দিতে পারেননি।

এ আসনে মনোনয়নবঞ্চিত হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে কাঁচি প্রতীক নিয়ে নির্বাচন করেন রাহেনুল হক রায়হান। তিনি পেয়েছেন ৭৪ হাজার ২৭৮ ভোট। আর নৌকা প্রতীক নিয়ে শাহরিয়ার আলম ভোট পেয়েছেন ১ লাখ এক হাজার ৫৯৯ ভোট।

রাহেনুল হকের পর পুন:নির্বাচনের দাবি ও ভোট পরবর্তী সময়ে হামলা-মামলার অভিযোগ তুলে ধরে সংবাদ সম্মেলন করেন রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানি। এসময় তিনি ভোটের দিনে প্রশাসনের একপাক্ষিক ভূমিকা ও নানা অনিয়ম তুলে ধরেন। পাশাপাশি তিনি এই আসনে পুন:নির্বাচনের দাবি জানান।

গোলাম রাব্বানী বলেন, প্রকৃতপক্ষে আমি ভোটে জয়যুক্ত হয়েছি; কিন্তু ভোটের ফলাফল পরিবর্তন করে আমাকে পরাজিত দেখানো হয়েছে। যার যথেষ্ট তথ্য-উপাত্ত আমার নিকট আছে। ভোটের দিন বাহিরের পরিবেশ শাস্ত থাকলেও অদৃশ্য শক্তির ইশারায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সহযোগিতায় প্রিজাইডিং অফিসাররা ভোটের ফলাফল পরিবর্তন করেছে। আমি এই ফলাফল প্রত্যাখ্যান করছি এবং পুনঃনির্বাচনের দাবি জানাচ্ছি।

ফলাফল অনুযায়ী এ আসনে জয় পেয়েছেন নৌকার প্রতীকের আওয়ামী লীগ প্রার্থী টানা তিনবারের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরি। তিনি পেয়েছেন ১ লাখ ৩ হাজার ৫৯২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানী পেয়েছেন ৯২ হাজার ৪১৯ ভোট।