ইসলামী ব্যাংকের ২০০ মিলিয়ন ডলার রিজার্ভে যোগ: কিনছে কেন্দ্রীয় ব্যাংক

ছবি : সংগৃহীত

টুইট ডেস্ক: বাংলাদেশ ব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪.৭ বিলিয়ন ডলার ঋণের শর্ত মেনে নিয়ে, বিভিন্ন ব্যাংক ডিসেম্বরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধির লক্ষ্যে কার্যকর হচ্ছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ইসলামী ব্যাংক থেকে ২০০ মিলিয়ন ডলার কিনে রিজার্ভে যোগ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর পাশাপাশি, বিভিন্ন ব্যাংক থেকে এক সপ্তাহে আরও ১০০ মিলিয়ন ডলারের বেশি কিনেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক জানান, “আমরা আইএমএফ ঋণের শর্ত মেনে নিয়ে ব্যাংকগুলিকে ডলার সাপোর্ট দিয়ে থাকি। চলতি সপ্তাহে কয়েকটি প্রাইভেট ব্যাংক একদিকে ডলার কেনতে ব্যাপক চেষ্টা করছে, আবার অন্য কিছু ব্যাংক থেকে ডলার কিনতে সক্ষম হয়েছে। ইসলামী ব্যাংক ব্যতীত কয়েকটি ব্যাংক থেকে ১০০ মিলিয়ন ডলার এর বেশি কিনেছে বাংলাদেশ ব্যাংক।”

বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা টিবিএস বলেন, “ডিসেম্বর শেষে আইএমএফের শর্ত অনুযায়ী ১৭.৪৮ বিলিয়ন ডলার নিট রিজার্ভ রাখতে হবে। বর্তমানে দেশের নিট রিজার্ভের পরিমাণ ১৬ বিলিয়ন ডলারের কাছাকাছি। সেই হিসাবে আগামী কয়েকদিনের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে আইএমএফের শর্ত পূরণে প্রায় ১.৫ বিলিয়ন ডলার রিজার্ভ বাড়াতে হবে।”

এই চুক্তিমূলক মোকাবেলায় বাংলাদেশ ব্যাংকের অধীনের ব্যাংকগুলি ডলার কেনার জন্য একত্র হয়েছে। ইসলামী ব্যাংক থেকে ২০০ মিলিয়ন ডলার কিনার পর এ উপায়ে ব্যাংকগুলি ডলার প্রাপ্ত করতে চলতি সপ্তাহে চুক্তি মোকাবেলা সঞ্চিত করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০ ডিসেম্বর পর্যন্ত আইএমএফের বিপিএম৬ পদ্ধতিতে দেশের গ্রস রিজার্ভ আছে ২০.৬৯ বিলিয়ন ডলার। তবে, নিট রিজার্ভ হিসাবে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (আকু) বকেয়া বিলসহ এক বছরের কম সময় মেয়াদের দায়গুলো বাদ দেয় আইএমএফ। এ কারণে কেন্দ্রীয় ব্যাংকের গ্রস রিজার্ভ ও আইএমএফের কাছে দেওয়া নিট রিজার্ভের হিসাবে পার্থক্য থেকে যায়।

এখন কেন্দ্রীয় ব্যাংকের কাছে ডলার বিক্রি করছে ১১০ টাকায়, যেহেতু ব্যাংকগুলি রেমিট্যান্স হিসেবে ডলার সংগ্রহ করছে ১০৯.৫০ টাকায়। তবে, ব্যাংকগুলি নিজেদের ফান্ড থেকে রেমিট্যান্স ডলার সংগ্রহে সর্বোচ্চ ২.৫ শতাংশ প্রণোদনা দিতে পারে। ব্যাংকাররা জানান, কেন্দ্রীয় ব্যাংকের পরিকল্পনাতেই ছিল ডিসেম্বরের শেষ দিকে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ডলার কেনা হবে। সে পরিকল্পনার অংশ হিসেবেই বেশ কয়েকটি ইসলামী ধারার ব্যাংক বেশি দাম দিয়ে রেমিট্যান্সের ডলার সংগ্রহ করেছে।

ব্যাংকাররা জানান, কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুযায়ী, ব্যাংকগুলোকে প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ আমানত কেন্দ্রীয় ব্যাংকে রাখতে হয়। একেই ক্যাশ রিজার্ভ রেশিও বা সিআরআর বলা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের পরিকল্পনাতেই ছিল ডিসেম্বরের শেষ দিকে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ডলার কেনা হবে। সে পরিকল্পনার অংশ হিসেবেই বেশ কয়েকটি ইসলামী ধারার ব্যাংক বেশি দাম দিয়ে রেমিট্যান্সের ডলার সংগ্রহ করেছে।