ক্রিসমাসে হাজারের বেশি বন্দিকে মুক্তি দিয়েছে শ্রীলংকা

টুইট ডেস্ক : শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে ক্রিসমাস উপলক্ষে হাজারেরও বেশি বন্দিকে মুক্তি দিয়েছেন। দেশের বিভিন্ন কারাগারের বন্দিরা ক্রিসমাস উপলক্ষে সাধারণ ক্ষমার আবেদন করলে প্রেসিডেন্ট তা মঞ্জুর করে বিভিন্ন কারাগার থেকে তাদেরকে মুক্তি দিয়েছেন। কারাগারের এক কর্মকর্তা সোমবার এ কথা জানিয়েছেন।

কারা কমিশনার গামিনি দিসানায়েকে বলেন, ‘সোমবার মুক্তি পাওয়া এক হাজার চার জনের মধ্যে রয়েছে বকেয়া জরিমানা দিতে না পারার কারণে জেলে থাকা শ্রীলংকানরা।’

এর আগে গত মে মাসে বুদ্ধের জন্ম, জ্ঞানার্জন এবং মৃত্যু দিবস ভেসাকের ছুটি উদযাপন উপলক্ষে সমান সংখ্যক বন্দিকে মুক্তি দেওয়া হয়। শ্রীলংকা বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ একটি দেশ।

ক্রিসমাসের আগে সপ্তাহব্যাপী সেনা সমর্থিত মাদকবিরোধী অভিযান চলাকালে পুলিশ প্রায় ১৫ হাজার সন্দেহভাজনকে গ্রেফতার করার পর দেশটির প্রেসিডেন্ট এ সাধারণ ক্ষমার ঘোষণা দেন।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়, মাদকবিরোধী ওই অভিযানে ১৩ হাজার ৬৬৬ জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে এবং প্রায় এক হাজার ১০০ জন মাদকাসক্তকে আটক করে বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনী পরিচালিত একটি পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার পর্যন্ত শ্রীলংকার বিভিন্ন কারাগারে প্রায় ৩০ হাজার বন্দি রয়েছে। এসব কারাগারের প্রকৃত বন্দি ধারণ ক্ষমতা মাত্র ১১ হাজার।