ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু

পদ্মাটাইমস ডেস্ক : দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে চারজনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে ঢাকা মহানগরের হাসপাতালে আর বাকি তিনজনের ঢাকার বাইরে হাসপাতালে।

এ নিয়ে ডিসেম্বরের ১৮ দিনে এ পর্যন্ত ডেঙ্গুতে ৬৪ জনের মৃত্যু হয়েছে। আর চলতি বছর এডিস মশাবাহিত এই রোগে মারা গেছেন ১ হাজার ৬৮৬ জন। সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল রোববার সকাল আটটা থেকে আজ সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩৯ জন। এর মধ্যে ঢাকার হাসপাতালগুলোয় ৬৫ জন ও ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ১৭৪ জন ভর্তি হন।

চলতি বছর দেশে এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে ৩ লাখ ১৯ হাজার ৪৭৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ১ লাখ ৯ হাজার ৫৭৬ জন এবং ঢাকার বাইরে ভর্তি হন ২ লাখ ৯ হাজার ৮৯৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের দৈনিক ডেঙ্গুবিষয়ক তথ্য বিশ্লেষণে দেখা গেছে, দেশে চলতি বছরের মার্চ মাস ছাড়া প্রতি মাসেই ডেঙ্গুতে প্রাণহানির ঘটনা ঘটেছে।

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশে ডেঙ্গুতে মারা গেছেন ৮৫৩ জন। এ বছর ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যু অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এ বছর ডেঙ্গুতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে গত সেপ্টেম্বরে। ওই মাসে ডেঙ্গুতে ৩৯৬ জনের মৃত্যু হয়।

গত শতাব্দীর ষাটের দশকে দেশে ডেঙ্গু শনাক্ত হয়। এরপর ২০০০ সালে প্রথম বড় আকারে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়। ডেঙ্গু ছিল মূলত ঢাকা শহরকেন্দ্রিক। এরপর প্রতিবছর কমবেশি ডেঙ্গুর সংক্রমণ দেখা দিতে থাকে। তবে ডেঙ্গু বড় বড় শহরেই সীমাবদ্ধ ছিল। ২০১৯ সালে বড় বড় শহরের পাশাপাশি কয়েকটি গ্রামেও ডেঙ্গু শনাক্ত হয়।