জাপার জন্য ২৬, জোট শরিকদের ৬ আসনে ছাড় দিল আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক : মোট ৩২আসনে আওয়ামী লীগ নিজ প্রার্থীদের প্রত্যাহারের আবেদন নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে বলে জানান দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

আসন ভাগাভাগির অংশ হিসেবে আওয়ামী লীগ মোট ৩২টি আসন ছেড়ে দিয়েছে। এর মধ্যে ১৪ দলের শরিকদের জন্য ৬টি, আর জাতীয় পার্টির জন্য ২৬টি আসন ছেড়েছে ক্ষমতাসীন দলটি।

মোট ৩২ আসনে আওয়ামী লীগ নিজ প্রার্থীদের প্রত্যাহারের আবেদন নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে বলে জানান দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

রোববার (১৭ ডিসেম্বর) ১৪ দলীয় জোটের প্রতীক বরাদ্দ নিয়ে অবহিত করতে নির্বাচন কমিশনে (ইসি) আসেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক। বিকেল ৩টা ৪০মিনিটের দিকে ইসি সচিব জাহাংগীর আলমের কক্ষে প্রবেশ করেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান। এরপর তিনি সাংবাদিকদের সাথে কথা বলেন।

এর আগে আওয়ামী লীগ ২৯৮ আসনে তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেছিল। সেখান থেকে পাঁচটি আসনের প্রার্থীদের মনোনয়ন বাতিল হয়ে যায়। বাকি ২৯৩ আসনের মধ্যে ৩২টি আসন ছেড়ে দেওয়ায়- আওয়ামী লীগের মোট আসন থাকল ২৬১টি।

যেসব আসনে সমঝোতা

জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগের সমঝোতা হয়েছে ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩ ও ৪, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-১ ও ২, গাইবান্ধা-১ ও ২, বগুড়া-২ ও ৩, সাতক্ষীরা-২, পটুয়াখালী-১, বরিশাল-৩, পিরোজপুর-৩, ময়মনসিংহ- ৫ ও ৮, কিশোরগঞ্জ-৩, মানিকগঞ্জ-১, ঢাকা-১৮, হবিগঞ্জ-১, ব্রাহ্মণবাড়িয়া-২, ফেনী-৩, চট্টগ্রাম-৫ ও ৮ এবং নারায়ণগঞ্জ-৫ আসনে। এর মধ্যে নানায়ণগঞ্জ–৫ আসনে আগে থেকে আওয়ামী লীগের প্রার্থী ছিল না।

১৪ দলের শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টি দুটি, জাসদ তিনটি ও জাতীয় পার্টি (জেপি) একটি আসন পেয়েছে। তাদের জন্য বগুড়া-৪, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-২, পিরোজপুর-২ এবং লক্ষ্মীপুর-৪ আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ।