সোমবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল বিএনপির

রুহুল কবির রিজভীর । ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক : সাপ্তাহিক ছুটির দুই দিনসহ চার দিন বিরতির পর সোমবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি।

শুক্রবার বিকালে ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক দিনের নতুন কর্মসূচি ঘোষণা করেন। টানা কর্মসূচির মধ্যে সবশেষ মঙ্গলবার ও বুধবার ৩৬ ঘণ্টার অবরোধ পালন করে বিএনপি।

এর আগের কয়েক দফায় টানা ৪৮ বা ৩৬ ঘণ্টার অবরোধ বা হরতাল কর্মসূচি পালন করলেও এবার এক দিনের কর্মসূচি দিল সরকার বিরোধী এক দফা আন্দোলনে থাকা বিএনপি ও সমমনা জোট।

বৃহস্পতিবার শহীদ বুদ্ধিজীবী দিবস এবং শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির মধ্যে কর্মসূচি থেকে বিরত ছিল দলটি।
বিএনপির শোভাযাত্রায় নেতাকর্মীদের ঢল

ঢাকায় গত ২৮ অক্টোবর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে সংর্ঘষের পর থেকে কর্মসূচি দিয়ে আসছে দলটি। এটি চতুর্থ দফা হরতাল কর্মসূচি। এ পর্যন্ত বিএনপিসহ সমমনা জোট ও দলগুলো তিন দফায় চার দিন হরতাল এবং এগারো দফায় ২৩ দিন অবরোধ কর্মসূচি করেছে।

নেতাকর্মীসহ সবাইকে হরতাল পালনের আহ্বান জানিয়ে রিজভী বলেন, ‘‘শেখ হাসিনার পদত্যাগ, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের এক দফা, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও তাকে বিদেশে প্রেরণ এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে চলমান যে আন্দোলন সেই আন্দোলনের ধারাবাহিকতায় আগামী ১৮ ডিসেম্বের সোমবার সকাল ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল ঘোষণা করছি বিএনপির পক্ষ থেকে।”

রিজভী বলেন, ‘‘ এই হরতাল গণতন্ত্রের পক্ষের হরতাল, মানুষের মত প্রকাশের স্বাধীনতার পক্ষের হরতাল, নাগরিক স্বাধীনতার পক্ষের হরতাল। আমি আপনি আমরা যারা স্বাধীন দেশের মানুষ … সন্মানের সাথে বেঁচে থাকার জন্য হরতাল। এই হরতাল ক্রীতদাস হওয়ার জন্য নয়।”