ব্যাংকগুলি নিজেদের পছন্দে সুদ নির্ধারণ করতে পারবে : বাংলাদেশ ব্যাংক

ছবি : সংগৃহীত

টুইট ডেস্ক : আমানতের সুদহার সীমা তুলে নিল বাংলাদেশ ব্যাংক, প্রজ্ঞাপন অনুসারে ব্যাংকগুলো নিজেদের পছন্দ অনুযায়ী আমানতের সুদহার নির্ধারণ করতে পারবে।

বাংলাদেশ ব্যাংক তিন মাস মেয়াদি আমানত সংগ্রহের ক্ষেত্রে সুদহারের সর্বনিম্ন সীমা তুলে নিয়েছে। এটির মাধ্যমে ব্যাংকগুলো নিজেদের আমানতের সুদহার নির্ধারণ করতে পারবে, যা বাজার-ভিত্তিক করাও হতে পারে।

১২ ডিসেম্বর কেন্দ্রীয় ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি’ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেয়া হয়েছে, যা দেশের ব্যাংকিং খাতে তারল্য ও আমানত সংকটের মধ্যে এক পরিবর্তন নিশ্চিত করেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত প্রতি মাসের মূল্যস্ফীতি হারের চেয়ে আমানতের সুদহার হওয়া উচিত এবং তফসিলি ব্যাংকগুলোকে এই সুদহার নির্ধারণ করতে বাধ্য করা হয়েছে। এটি দিয়ে ব্যাংকগুলো বাজারে আরও বেশি প্রতিযোগিতা হতে পারে এবং আমানতের সুদহার বাজার-ভিত্তিক করা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর আওতায় নিবন্ধিত সব ব্যাংকই হচ্ছে তফসিলি ব্যাংক। এই ব্যাংকগুলো তাঁদের সব ধরনের মেয়াদি আমানত বা এ ধরনের তহবিল যেমন- সরকারি বা বেসরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানের প্রভিডেন্ট ফান্ডে তাঁদের পছন্দ অনুযায়ী সুদ দিতে পারবে।

ব্যাংকাররা দেশের ব্যাংকিং খাতে তারল্য ও আমানত সংকটের মধ্যে এই পরিবর্তনকে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন, এটি আমানতের সুদহার বাজার-ভিত্তিক হওয়ার ফলে ব্যাংকখাতে আরও বেশি প্রতিযোগিতা হবে।