রাশিয়ার বিরোধীদলীয় নেতা নাভালনি নিখোঁজ

মিত্র ও সমর্থকদের সঙ্গে রাশিয়ার বিরোধীদলিয় নেতা অ্যালেক্সি নাভালনি। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনিকে গত বছর সাজাপ্রাপ্তদের জন্য সংরক্ষিত যে বিশেষ ভবনে রাখা হয়েছিল সেখানে তিনি আর নেই বলে তার সমর্থকেরা অভিযোগ করেছেন। তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব না হওয়াতে এমন সন্দেহ করেছেন তারা।

অ্যালেক্সি নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে করা এক পোস্টে বলেন, “শুক্রবারের মতো আজও অ্যালেক্সি নাভালনি থাকতে পারেন এমন দুটো সংরক্ষিত বিশেষ ভবন আইকে-সিক্স ও আইকে-সেভেন এ যাওয়ার চেষ্টা করেন তার আইনজীবীরা। উভয় জায়গা থেকেই তাদেরকে জানানো হয়েছে যে নাভালনি সেখানে নেই। আমরা এখনও জানিনা অ্যালেক্সি কোথায় আছেন।”


বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ১১ বছর কারাদণ্ডের শাস্তি ভোগের সময় বাড়তি ১৯ বছর কারাদণ্ডের শাস্তি পাওয়ার পর নাভালনিকে অন্য ভবনে সরিয়ে নেয়ার খবর আসতে পারে বলে প্রস্তুতি নিচ্ছিলেন তার সমর্থকেরা। রাশিয়ান প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা শুরুর সময়ই নাভালনির নিখোঁজ হওয়ার বিষয়টি সবার সামনে এসেছে। রাশিয়ায় ২০২৪ সালে মার্চ মাসের ১৫ থেকে ১৭ তারিখ পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত শুক্রবার নিশ্চিত করেছেন যে, আবারও ৬ বছর মেয়াদে ক্ষমতায় থাকার জন্য নির্বাচনে অংশগ্রহণ করবেন।

নাভালনির চিফ অফ স্টাফ লিওনিদ ভলকভ সামাজিক যোগাযোগমাধ্যমে বলেন, ‘এখন নয়, নাভালনিকে নতুন সংরক্ষিত এলাকায় স্থানান্তর করার কথা ছিল দুই মাস আগে’। রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা আসার পর নাভালনির স্থানান্তর বা নিখোঁজ হওয়ার ঘটনাকে কোনোভাবেই দুর্ঘটনা বলে চালিয়ে দেয়া যাবে না। ‘এটা নির্বাচনকে প্রভাবিত করার জন্য পুরোপুরিই ক্রেমলিনের রাজনৈতিক চাল।’

ভলকভ আরও বলেন, ‘এই ঘটনাটি মোটেই নির্বাচনে নাভালনির প্রধান প্রতিপক্ষ পুতিনের অজানা নয়। নাভালনি যেনো কোনোভাবেই সক্রিয় হতে না পারেন তা নিশ্চিত করতে চান পুতিন। তার অর্থ এটাই যে আমাদের সবাইকেই নাভালনির হয়ে কথা বলতে হবে।’

তবে ক্রেমলিন বা রাশিয়ার কারা কর্তৃপক্ষ নাভালনির বিষযে কোনো মন্তব্য করেনি।

ক্রেমলিনে একটি পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে পুতিন পুনরায় নির্বাচনে অংশগ্রহনের ঘোষণা দেন। সিবিসি নিউজ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, যুদ্ধে অংশগ্রহন করা রাশিয়ার প্রবীণ সৈনিকরা এ সময় পুতিনকে পুনরায় নির্বাচনে অংশগ্রহন করার জন্য অনুরোধ করেন।

ওই অনুষ্ঠান শেষে ক্রেমলিনের প্রকাশ করা এক ভিডিও বার্তায় পুতিন বলেন, ‘আমি এটা আপনাদের থেকে লুকাব না। আমি এই বিষয়ে অনেক দিন ধরে চিন্তা করেছি। আপনারা সঠিক, এখনই সিদ্ধান্ত নেয়াটা প্রয়োজন। আমি রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে অংশগ্রহন করব।’

গ্রেফতারের কিছুদিন পরই ২০১৪ সালের প্রতারণার একটি মামলার জামিনের শর্ত ভঙ্গ করার অপরাধে রাশিয়ার একটি আদালত তাকে আড়াই বছর কারাদন্ড প্রদান করে। তখন থেকেই নাভালনির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ ও মামলার সংখ্যা প্রতিনিয়তই বেড়েছে। যতোদিন সম্ভব তাকে জেলে বন্দি করে রাখাই ক্রেমলিনের উদ্দেশ্য বলে তার মিত্ররা দাবি করেন।

নাভালনি কারাগারে থাকা অবস্থাতেই তার মিত্র ও সমর্থকদের মধ্যে ব্যপক ধরপাকড় চালিয়েছে রাশিয়ান কর্তৃপক্ষ। অনেককেই বিভিন্ন অভিযোগে কারাগারে বন্দি করা হয়েছে। আবার অনেকেই দেশ ত্যাগ করে পালাতে বাধ্য হয়েছেন।