নতুন করে টিকটক অনলাইন শপ খুলছে ইন্দোনেশিয়ায়

ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক ইন্দোনেশিয়ান টেক জায়ান্ট গোটু-এর সঙ্গে দেশের মধ্যে তাদের অনলাইন ব্যবসা আবারও শুরু করতে একটি চুক্তি করেছে।

টিকটক গোটুর মালিকানাধীন কোম্পানি ও ইন্দোনেশিয়ার বৃহত্তম ই-কমার্স প্ল্যাটফর্ম টোকোপিডিয়াতে ১.৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করার দীর্ঘমেয়াদী পরিকল্পনা করেছে।

অক্টোবরে, ইন্দোনেশিয়ায় টিকটক শপ বন্ধ হয়ে যায়। ‘দেশটিতে টিকটকের প্রায় ১২৫ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে’।

চুক্তির অধীনে, টিকটক টোকোপিয়ার ৭৫ শতাংশ শেয়ার কিনবে ও ইন্দোনেশিয়ার টিকটক ব্যবসার সঙ্গে একীভূত করবে।

দুই কোম্পানি এক যৌথ বিবৃতিতে বলেছে, ‘কৌশলগত অংশীদারিত্ব সংশ্লিষ্ট নিয়ন্ত্রকদের নিবিড় পরামর্শ ও তত্ত্বাবধানে পরিচালিত একটি প্রাথমিক পরিকল্পনার মাধ্যমে শুরু হবে।’

গোটু ও টিকটক আরো বলেছে যে, তারা তাদের প্ল্যাটফর্মে ইন্দোনেশিয়ান পণ্যের প্রচারণা করবে এবং দেশের ছোট ও মাঝারি আকারের ব্যবসাগুলোকে তাদের উৎপাদন ও বিক্রয় কৌশল বিকাশে সহায়তা করবে।

ইন্দোনেশিয়ার সরকার ছোট ব্যবসায়ী ও ব্যবহারকারীদের ডেটা নিরাপদ রাখার জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে অনলাইন কেনাকাটা নিষিদ্ধ করার পর এই চুক্তিটি করা হয়।

‘ইন্দোনেশিয়ার ২৭০ মিলিয়নেরও বেশি লোকের জনসংখ্যার অনেকেই সক্রিয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী’ এবং অক্টোবরে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগে তারা টিকটকের বৃহত্তম অনলাইন রিটেইল মার্কেট ছিল।

সেপ্টেম্বরে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো বলেন, ‘আমাদেরকে ই-কমার্সের ব্যাপারে সচেতন হতে হবে। যদি নিয়ন্ত্রণের মধ্যে থাকে তাহলে ভালো হতে পারে। যদি কোনো নিয়ন্ত্রণের মধ্যে না থাকে তাহলে এটা খারাপ হবে।’ এর পরই এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়।

সাম্প্রতিক বছরগুলোতে ইন্দোনেশিয়ায় অনলাইন রিটেইল বেড়েছে। দেশটির সেন্ট্রাল ব্যাংক অনুসারে, ই-কমার্স বিক্রয়মূল্য ২০১৮ এর মধ্যে ছয়গুণেরও বেশি বৃদ্ধি পাবে এবং পরের বছর এটি ৪৪ বিলিয়ন ডলারে পৌঁছাবে।

দুই বছর আগে টোকোপিডিয়া, ‘শোপি ও লাজাডা’-এর মতো প্ল্যাটফর্মের মাধ্যমে প্রভাবিত হয়ে ইন্দোনেশিয়ার অনলাইন শপিং মার্কেটে টিকটক শপ চালু করা হয়। এরপর থেকেই এটি মার্কেট শেয়ার বৃদ্ধি করে চলেছে।