রিটকারী ৪১ জন প্রধানশিক্ষক জয়ী

প্রতীকী ছবি

টুইট ডেস্ক : হাইকোর্টের রায় অনুযায়ী জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের ৪১ জন সহকারী শিক্ষককে প্রধানশিক্ষক পদে নিয়োগের বিষয়ে রিটের চূড়ান্ত নিষ্পত্তি হয়েছে। এই রায়ের ফলে রিটকারী ৪১ জন প্রধানশিক্ষক হিসেবে গেজেট পেতে আইনি পথ সুগম হয়েছে।

হাইকোর্টের রায়ে এই বৈষম্যমূলক ব্যবস্থার বিরুদ্ধে তাদের আপত্তি চূড়ান্ত নিষ্পত্তি করা হয়েছে এবং রিটকারীদের পক্ষে থেকে সমর্থন প্রদান করা হয়েছে।

জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের ৪১ জনকে সহকারী শিক্ষকের পরিবর্তে প্রধানশিক্ষক পদে গেজেটভুক্ত করার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

রোববার (১০ ডিসেম্বর) বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ এই রায় দেন। জাতীয়করণ করা ৪১ জন জাতীয়করণের আগে প্রধানশিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত শিক্ষকের করা রিটের চূড়ান্ত নিষ্পত্তি করে এই আদেশ দেন আদালত।

রিটের পক্ষের আইনজীবী বলেন, ‘সদ্য জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের ৪১ জনকে জাতীয়করণের আগের প্রধানশিক্ষক পদে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট’। ২০১৩ খ্রিষ্টাব্দে সারাদেশের ২৬ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ তালিকায় আনে সরকার। পরে পর্যায়ক্রমে ওই বিদ্যালয়গুলোর শিক্ষকদের ২০১৩ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি থেকে সরকারি শিক্ষক হিসেবে নিয়োগ দিয়ে অফিস আদেশ জারি করে।

আগের শিক্ষকদের সঙ্গে যা বৈষম্যমূলক। তাই রিটকারীরা ওই আদেশে ক্ষুব্ধ হয়ে প্রধানশিক্ষক পদের গেজেট দেয়ার জন্য রিট করেন। রুলের শুনানি শেষে এদিন চূড়ান্ত নিষ্পত্তি করে রায় দেন হাইকোর্ট। রিটকারীরা ন্যায়বিচার পেয়েছেন।