সালমান এফ রহমানের বার্ষিক আয় ২৫ কোটি টাকা।

চবি : সংগৃহীত

টুইট ডেস্ক : ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমানের বার্ষিক আয় ২৫ কোটি টাকা।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা থেকে এ তথ্য জানা গেছে।

“ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবং বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমানের বার্ষিক আয় ২৫ কোটি টাকা। এতে বলা হয়েছে, তার মোট সম্পদের পরিমাণ প্রায় ৩১২ কোটি ৯ লাখ টাকা, যেখানে অস্থাবর সম্পদের মাধ্যমে বিনিয়োগ ২৯৫ কোটি ৫২ লাখ টাকা রয়েছে। তার স্ত্রীর আবাসিক এবং বাণিজ্যিক সম্পত্তির মূল্য ৩২ কোটি ৪৭ লাখ টাকা।’’

এতে সালমান এফ রহমান উল্লেখ করেছেন, তার বার্ষিক আয় ২৫ কোটি ৩১ লাখ ২১ হাজার ২৭৩ টাকা। এর মধ্যে ২৪ কোটি ৪৫ লাখ টাকা আসে ডিবেঞ্চার, ব্যাংক আমানত, সঞ্চয়পত্র ও শেয়ার থেকে।

তার মোট সম্পদের পরিমাণ প্রায় ৩১২ কোটি ৯ লাখ টাকা। এর মধ্যে ৯৪ শতাংশের বেশি অস্থাবর বন্ড, তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির শেয়ার এবং লেটার অব ক্রেডিট।

এদিকে সালমান এফ রহমানের ‘অস্থাবর সম্পদের পরিমাণ ৩১২ কোটি ৯ লাখ টাকা’, যার মধ্যে বিনিয়োগ ২৯৫ কোটি ৫২ লাখ টাকা। এছাড়া ‘নগদ ৫৩ লাখ ৩৫ হাজার টাকা’, যানবাহনে ৫ কোটি ৮৪ লাখ টাকা, বৈদ্যুতিক সামগ্রীতে ৬০ লাখ ৫৩ হাজার টাকা এবং আসবাবপত্রের মূল্য ৩৯ লাখ ৬২ হাজার টাকা।

হলফনামায় দেওয়া তথ্য অনুযায়ী, সালমান এফ রহমানের কোনো বাড়ি বা অ্যাপার্টমেন্ট নেই। তবে তার ‘স্ত্রীর ৩২ কোটি ৪৭ লাখ টাকার আবাসিক ও বাণিজ্যিক সম্পত্তি রয়েছে’।

সালমান এফ রহমানের ১ কোটি ৯৯ লাখ টাকার অকৃষি জমি এবং তার স্ত্রীর ৩ কোটি ৭৩ লাখ টাকার জমি রয়েছে।

২০১৮ সালে সালমানের বার্ষিক আয় ছিল ৯ কোটি ৩১ লাখ টাকা। সেই তুলনায় এবার তার বার্ষিক আয় বেড়েছে ১৬ কোটি টাকা।

সালমান এফ রহমানের রাজনৈতিক জীবন ও পরিচিতি

সালমান এফ রহমান ১৯৯০-এর দশকে রাজনীতিতে প্রবেশ করেন। তিনি সমৃদ্ধ বাংলাদেশ আন্দোলন নামে একটি দল গঠন করেন।

১৯৯৬ সালে এই দলের হয়ে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে নির্বাচনী বিধিমালা অনুসারে এক অষ্টমাংশ ভোট না পাওয়ায় জামানত হারান। পরবর্তীতে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন।

২০০১ সালের নির্বাচনে তিনি ঢাকা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে জাতীয় সংসদ নির্বাচন করে তৎকালীন বিএনপির প্রার্থী নাজমুল হুদার কাছে পরাজিত হন।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে তখন থেকে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি ঢাকা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তিনি বিশ্ব ব্যাংকের ইজ অফ ডুয়িং বিজনেস ইনডেক্সে বাংলাদেশের অবস্থান উন্নত করবার লক্ষে কিছু পদক্ষেপ নেন । যার ফলশ্রুতিতে ২০২০ সালে বাংলাদেশ সাত ধাপ এগিয়ে যায়। পরবর্তীতে তিনি সরাসরি বিদেশী বিনিয়োগের প্রবাহ বাড়ানোর জন্য সরকারী সংস্থাগুলির সাথে যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র সহ কিছু দেশে রোডশো আয়োজন করেন।

সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান) জন্ম ২৩ মে ১৯৫১। তিনি হলেন একজন বাংলাদেশী শিল্পপতি । একাদশ জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা।

২০১৭ সালের মার্চে চীনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হুরুন গ্লোবালে প্রকাশিত বিশ্বের ২ হাজার ২৫৭ জন ধনী ব্যক্তির তালিকায় তার অবস্থান ছিল ১৬৮৫তম। তিনি বাংলাদেশের অন্যতম শিল্পগোষ্ঠী বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান।

২০০৯ সাল থেকে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা হিসেবে পূর্ণ মন্ত্রীর পদমর্যাদায় দায়িত্ব পালন করছেন।

অতীতে তিনি বাংলাদেশের বেশ কয়েকটি বাণিজ্য সংস্থার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন যার মধ্যে একটি ছিল অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো)।