‘কিস’ প্রথম ব্যান্ড যে ডিজিটাল মডেল বেছে নিয়েছে

মঞ্চে পারফর্ম করছে কিস। ছবি: সংগৃহীত

টুইট ডেস্ক : আমেরিকান রক ব্যান্ড ‘কিস’ নিউ ইয়র্কের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে ‘এন্ড অফ দ্য রোড’ ট্যুরের মাধ্যমে পঞ্চাশ বছরের কনসার্ট ক্যারিয়ার শেষ করেছে। এই স্পেশাল অক্যাশনে ব্যান্ডটি তাদের পঞ্চাশ বছরের গানগুলি প্রদর্শন করেছে, যার মধ্যে ‘আই লাভ ইট লাউড’ এবং ‘বেথ’ সহ তাদের জনপ্রিয় গানগুলি রয়েছে।

শো শেষে ব্যান্ডের সদস্যরা তাদের ডিজিটাল অ্যাভাটারগুলির সাথে পরিচয় করিয়েছেন এবং ‘গড গেইভ রক অ্যান্ড রোল টু ইউ’ গানটি পারফর্ম করেছেন এই ডিজিটাল মডেলগুলির সাথে। তাদের প্রতিষ্ঠাতা পল স্ট্যানলি ও জিন সিমনস এই সংবাদে কিস ব্যান্ডকে বেঁচে থাকতে হবে বলে উল্লেখ করেছেন এবং তাদের ডিজিটাল অ্যাভাটারগুলির মাধ্যমে ব্যান্ডটির অমরত্ব নিশ্চিত করতে বলেছেন।

এটি প্রথম নয় যে একটি ব্যান্ড তাদের সাথে প্রথম ডিজিটাল মডেলগুলি বিন্যাস করছে, তবে এটি একটি নতুন এবং দ্বৈতপ্রকারে আবিষ্কৃত অভিজ্ঞতা সৃষ্টি করতে পারে যা আগামীতে আরও বড় ব্যান্ডগুলি অনুভব করতে পারে।

ব্যান্ডের প্রতিষ্ঠাতা পল স্ট্যানলি ও জিন সিমনস, গিটারিস্ট টমি থেয়ার, ড্রামার এরিক সিঙ্গার কনসার্টে ‘আই লাভ ইট লাউড’ ও ‘বেথ’ এর মতো তাদের জনপ্রিয় গানগুলো পরিবেশন করেন।

দর্শকদের জন্য চমক ছিল শো-এর শেষে। ব্যান্ডের সদস্যরা তাদের ডিজিটাল অ্যাভাটারের সঙ্গে পরিচয় করিয়ে দেন। ‘গড গেইভ রক অ্যান্ড রোল টু ইউ’ গানটি পারফর্ম করেন কিসের সদস্যদের ডিজিটাল অ্যাভাটাররা।

কিস তাদের ইউটিউব চ্যানেলেও একটি ভিডিও প্রকাশ করে। ভিডিওটিতে স্ট্যানলি বলেন, ‘ব্যান্ডটিকে বেঁচে থাকতে হবে কারণ এটি আমাদের চেয়ে অনেক বড়।’

সুইডিশ প্রযুক্তিগত প্রতিষ্ঠান সুইডিশ কোম্পানি পপহাউজ এন্টারটেইনমেন্ট গ্রুপে একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে যে, তারা এই ডিজিটাল মডেলগুলি তৈরি করতে অ্যাভাটারগুলির সাথে মিলেছে। তাদের মতে, কিস ব্যান্ডটি ডিজিটাল মডেল নিয়ে একটি সঙ্গী করেছে এবং এটি তাদের জনপ্রিয় রক এবং রোল পারফর্মেন্সের নতুন দিকে নেয়াতে সাহায্য করতে পারে।

পপহাউজ বলেছে, অ্যাভাটারে রূপান্তরিত হওয়া এই ব্যান্ডের অমরত্ব নিশ্চিত করবে এবং এটি যেভাবে রক এবং রোল পারফর্মেন্সের নতুন দিকে উন্মোচন করেছে, তা তাদের অ্যাভাটারের মাধ্যমেও সেটা অব্যাহত থাকবে। এই কথাগুলি দিয়ে এই প্রযুক্তির প্রবর্তন নিশ্চিত করা হয় যা অবশ্যই একটি আধুনিক পরিবর্তন দেখাচ্ছে রক এবং রোল ইন্ডাস্ট্রিতে।