রংপুরে দলিত জনগোষ্ঠীর অধিকার ও মর্যাদার দাবিতে মানববন্ধন

টুইট ডেস্ক : রংপুরে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলনের পক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রংপুর জেলা শাখার সভাপতি স্বপন কুমার রায়ের সভাপতিত্বে আয়োজিত এই মানববন্ধন বিশ্ব মানবিক মর্যাদা দিবস ও আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০২৩ উপলক্ষে আট দফা দাবি করা হয়েছে।

সাক্ষাৎকারে সংগঠনের রংপুর জেলা শাখার সভাপতি স্বপন কুমার রায় বলেন, আমাদের সমাজে দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর সহজলভ্য অধিকার এবং মর্যাদার জন্য লড়াই করে যাচ্ছে ।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল সাড়ে দশটায় রংপুর প্রেস ক্লাবের সামনে বিশ্ব মানবিক মর্যাদা দিবস ও আন্তর্জাতিক মানবাধিকার দিবস-২০২৩ উপলক্ষে আট দফা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে সংগঠনের সাংগঠনিক সম্পাদক উত্তম কুমার দাস সঞ্চালনা করেন।

সংগঠনের সাধারণ সম্পাদক গৌতম কুমার দাস, বাংলাদেশের সমাজতান্ত্রীক দল (বাসদ) রংপুর জেলার আহ্বায়ক জননেতা কমরেড আব্দুল কুদ্দুস, গণতান্ত্রিক পার্টি রংপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মো. আল মামুন রয়েল সহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও ব্যক্তি এই মানববন্ধনে অংশ নিয়েছেন।

এ ছাড়া মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা গোপাল চন্দ্র দাস, সদস্য মহেশ দাস, প্রিয় দাস, রবিদাস, জয় দাস, রঞ্জন দাসসহ অনেকে।

মানববন্ধনে নেতারা বলেন, স্বাধীনতার ৫২ বছর পার হলেও দেশে পিছিয়ে পড়া দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী সমান মর্যাদা ও সম্মান থেকে বঞ্চিত হচ্ছে। সরকারি ও বেসরকারি চাকরির ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি কোটা প্রবর্তন করা, মহানগর ও পৌরসভায় আবাসনের ব্যবস্থা করা, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বরাদ্দ বাড়ানো, জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করার পাশাপাশি জাতীয় সংসদে উত্থাপিত “বৈষম্যবিরোধী বিল-২০২২” অবিলম্বে পাশ করার জোরালো দাবি জানান।