প্রথম ধাপে ৪৭ ইউএনও বদলি

টুইট ডেস্ক : দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটের আগে পুলিশ ও প্রশাসনে ধারবাহিক বদলি অংশ হিসেবে প্রাথমিকভাবে ৪৭ জন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বদলি করা হয়েছে। কোনো এক জেলায় দায়িত্ব পালন করা কর্মকর্তাকে পাঠানো হয়েছে অন্য জেলায়। সোমবার এ তথ্য জানান কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে ৬৪ জেলা প্রশাসক ও ঢাকা-চট্টগ্রাম বিভাগীয় কমিশনার দায়িত্ব পালন করছেন। সেই সঙ্গে সব উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে আছেন।

এরই মধ্যে জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব, আইজিপি, জনপ্রশাসনের জ্যেষ্ঠ সচিবের সঙ্গে বৈঠক করে প্রশাসন ও পুলিশের বদলির বিষয়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

এরই অংশ হিসেবে বর্তমান কর্মস্থলে এক বছরের বেশি সময় ধরে থাকা ইউএনও এবং ছয় মাসের বেশি সময় ধরে থাকা ওসিদের তালিকা নির্বাচন কমিশনে পাঠানোর জন্যে বলেছে। ওসিদের তালিকা ৫ ডিসেম্বরের মধ্যে পাঠাতে বলা হলেও আরও তিন দিন সময় বাড়িয়ে ৮ ডিসেম্বর করা হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ২৭০ জন ইউএনও এক বছরের বেশি এবং ৩২০ জন ওসি ছয় মাসের বেশি বর্তমান কর্মস্থলে থাকতে পারেন বলে তারা মনে করছেন। এখন ৪৭ জন ইউএন এর তালিকা এসেছে। কমিশন তাদের বদলির বিষয়ে সম্মতি দিয়েছে, বলেছেন তিনি।

এ কর্মকর্তা জানান, চার নির্বাচন কমিশনার বিভিন্ন বিভাগ ও জেলায় গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করে যে তথ্য পেয়েছেন, সেটির ভিত্তিতেই থানার ওসি ও ইউএনওদের বদলি চেয়েছে নির্বাচন কমিশন।

সব মন্ত্রণালয় নির্বাচন কমিশনের পরামর্শ আন্তরিকতার সঙ্গে পালন করছে জানিয়ে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেছেন, “যে কোনো কর্মকর্তা দায়িত্বে অবহেলা ও পক্ষপাতমূলক আচরণ করলেই প্রমাণ সাপেক্ষে তার বিরুদ্ধে তাৎক্ষণিক আইনসঙ্গত ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে এখন পর্যন্ত উল্লেখযোগ্য কিছু দৃষ্টিগোচর হয় নাই।”

কোনো প্রার্থী নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের পুনরাবৃত্তি ঘটালে প্রমাণ সাপেক্ষে তার প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি। নির্বাচনে সব প্রার্থীর জন্য সমান সুযোগ সৃষ্টি করবার অঙ্গীকারও করেন তিনি।

রোববার দুপুরে ফার্মগেট স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এক প্রশ্নের জবাবে বলেছিলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রভাবিত হতে পারে ভেবে নির্বাচন কমিশন ওসিদের রদবদলের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ওসিরা যথারীতি বদলি হবেন।