ঢাকা মহানগরের ৫টি আসনে ২৪ জনের মনোনয়নপত্র বাতিল

নির্বাচন কমিশন ভবন : ফাইল ছবি

টুইট ডেস্ক : ঢাকা মহানগরের ১৫টি আসনের মধ্যে ৫টি আসনে ২৪ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। এই ১৫টি আসনের রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম নানা অসঙ্গতির কারণে এসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন।

আজ সোমবার (৪ ডিসেম্বর) সকাল থেকে ঢাকার বিভিন্ন আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে। মনোনয়ন ফরম জমা দেওয়ার পর যাচাই-বাছাই শেষে বৈধ ও বাতিল হওয়া প্রার্থীদের নাম ঘোষণা করা হচ্ছে সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনের কার্যালয় থেকে। সকাল ৯টায় এ কার্যক্রম শুরু হয়েছে।

জানা গেছে, ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ পর্যন্ত মোট ১৫টি আসনের মনোনয়ন আজ যাচাই-বাছাই করা হবে। রিটার্নিং কর্মকর্তার ঘোষিত তথ্যমতে, এরমধ্যে ঢাকা-৪ থেকে ঢাকা-৮ পাঁচটি আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ৫ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে। তাঁদের প্রার্থিতাসহ ৫০ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। বাতিল করা হয়েছে ২৪ জনের মনোনয়নপত্র।

প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার শুরু হবে ১৮ ডিসেম্বর এবং চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

আগামী ৭ জানুয়ারি নির্বাচনের তারিখ ধরে গত ১৫ নভেম্বর দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩০ নভেম্বর। আর মনোনয়নপত্র বাছাইয়ের সময়কাল ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর আর প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।