হাউজ থেকে বহিষ্কার রিপাবলিকান জর্জ স্যান্টোস

বহিষ্কৃত রিপাবলিকান রেপ্রেজেন্টেটিভ জর্জ স্যান্টোস। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : নিউ ইয়র্কের তৃতীয় কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট এর রিপাবলিকান রেপ্রেজেন্টেটিভ জর্জ স্যান্টোসকে হাউজ থেকে আনুষ্ঠানিকভাবে বহিষ্কার করা হয়েছে। নৈতিকতা লঙ্ঘন ও দুর্নীতির অভিযোগে শুক্রবার অনুষ্ঠিত এক ভোটে তাকে বহিষ্কার করা হয়।

প্রতারণা, মানি লন্ডারিং ও অন্যান্য দুর্নীতির অভিযোগে গত মে মাসে স্যান্টোস ফেডারেল তদন্তকারীদের নজরে আসেন। তার ক্যাম্পেইনের দাতাদের পরিচিতি ও তথ্য চুরির প্রমাণ পাওয়া গেলে অক্টোবরে তার বিরুদ্ধে অভিযোগগুলো আরও গুরুতর আকার ধারণ করে।

দাতাদের ক্রেডিট কার্ডের অর্থ জালিয়াতি, ক্যাম্পেইনের আর্থিক প্রতিবেদন নিয়ে মিথ্যাচার সহ তার বিরুদ্ধে আনা ২৩টি ফেডারেল অভিযোগের বিপরীতে নিজেকে নির্দোষ দাবী করেন স্যান্টোস।

তিনি বলেছেন, কংগ্রেসনাল তদন্তকারীরা তাদের ‘জঘন্য’ প্রতিবেদনের মাধ্যমে তার ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করেছেন।

তাকে অপসারণ করার জন্য রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলের সদস্যরাই ভোট দিয়েছেন।

ভোটাভুটিতে স্যান্টোসকে বহিষ্কারের প্রস্তাবটি ৩১১-১১৪ ব্যাবধানে পাস হয়। ভোট চলার সময়েই স্যান্টোস হাউয চেম্বার ছেড়ে বেরিয়ে যান।

স্যান্টোসের বহিষ্কারের ফলে সৃষ্ট শূন্যস্থান কে পূরণ করবেন তা নিয়ে প্রশ্ন উঠছে। এই প্রশ্নের উত্তর নির্ভর করছে তার আসন পূরণের জন্য হতে যাওয়া বিশেষ নির্বাচনের ওপর।

নিউ ইয়র্ক স্টেইট ল অনুসারে, নিউ ইয়র্কের ডেমোক্র্যাট ক্যাথি হকুলকে স্যান্টোসের বহিষ্কারের পর দশ দিনের মধ্যে ফাঁকা আসনটি পূরণে একটি বিশেষ নির্বাচন আয়োজনের ব্যবস্থা গ্রহন করতে হবে।

স্যান্টোস বহিষ্কার হওয়ার পরপরই হকুল বলেন, নিউ উয়র্কের তৃতীয় ডিস্ট্রিক্টের ওই ফাঁকা আসনটি পূরণের দায়িত্ব নেয়ার জন্য আমি পুরোপুরি প্রস্তুত। লং আইল্যান্ডবাসীদের এর থেকে কম কিছু প্রাপ্য নয়।

অ্যামেরিকার ইতিহাসে ষষ্ঠ ও গত ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথম হাউয মেম্বার হিসেবে বহিষ্কৃত হলেন স্যান্টোস। সর্বশেষ ২০০২ সালে ১০ টি দুর্নীতি সংক্রান্ত অভিযোগে ওহাইওর ডেমোক্র্যাটিক রেপ্রেজেন্টেটিভ জেমস ট্রাফিকান্ট বহিষ্কৃত হয়েছিলেন।

নিউ ইয়র্কের গভর্নর হকুল ফাঁকা আসন পূরণে নির্বাচনের ব্যবস্থা গ্রহনের ঘোষনার ৭০ থেকে ৮০ দিনের মধ্যে ওই নির্বাচনটি অনুষ্ঠিত হবে। এর আগে ওই আসনে তিনি কাউকে নিয়োগ দিতে পারবেন না।