ইউক্রেনে ১৭০ হাজার নতুন সেনা যোগ করছে রাশিয়া

ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ান সৈন্যরা। ছবি: সংগৃহীত

বিশ্ব ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের গতি বাড়াতে সেনা সংখ্যা আরও ১৭০ হাজার বাড়ানোর আদেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ক্রেমলিন শুক্রবার পুতিনের এই আদেশ প্রকাশ করার পরপরই তা কার্যকর করা হয়। এর ফলে রাশিয়ার কর্তব্যরত সেনা সংখ্যা বেড়ে হয়েছে ১.৩২ মিলিয়ন ও সব মিলিয়ে রাশিয়ার মোট সেনা সংখ্যা হয়েছে ২.২ মিলিয়ন।

রাশিয়ান মিনিস্ট্রি অফ ডিফেন্স এক বিবৃতিতে বলেছে, আমাদের দেশের সামরিক বাহিনীর বিশেষ অভিযান ও নেইটোর সম্প্রসারণ বিষয়ক হুমকি বৃদ্ধির কারণে সামরিক বাহিনীতে পূর্ণকালীন সেনা সংখ্যা বাড়ানো হয়েছে।

ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘রাশিয়ার সীমান্তের কাছে নেইটো সশস্ত্র বাহিনী মোতায়েন করা ছাড়াও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে। ন্যাটোর কৌশলগত পারমাণবিক সক্ষমতাও বৃদ্ধি করা হয়েছে।’

সাবেক রাশিয়ান প্রেসিডেন্ট ও বর্তমানে রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ শুক্রবার এক বিবৃতিতে জানান, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১ ডিসেম্বর সামরিক বাহিনীতে চুক্তির অধীনে ৪৫২ হাজার নতুন সদস্য নিয়োগ দেয়া হয়েছে।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের ২২তম মাসে গুরুত্বপূর্ণ কয়েকটি স্থানে এখনও তীব্র লড়াই চলছে। রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের শিল্প শহর আভদিভকা প্রায় ঘেরাও করে রেখেছে। এএফপি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, শহরটিকে রাশিয়ার হামলা থেকে রক্ষা করেছে বলে ইউক্রেইন দাবি করেছে।

রাশিয়া শুক্রবার জানিয়েছে, তাদের সৈন্যরা ইউক্রেইনের সব গুরুত্বপূর্ণ স্থানের দিকে অগ্রসর হচ্ছে। তবে তাদের অগ্রগতি সামান্য বলে পর্যবেক্ষকরা মত দিয়েছেন।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু শুক্রবার বলেন, আমাদের সেনারা দক্ষতার সঙ্গে ও পরিকল্পিতভাবে কাজ করছে। তারা আরও সুবিধাজনক অবস্থান দখল করছে এবং সব দিকের অঞ্চল তাদের নিয়ন্ত্রণে আছে।